আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা আজ

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে আজ। দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল এ কথা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শনিবার (আজ) বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে এ সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা। 

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংশ্লিষ্ট সবাইকে স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে যথাসময়ে সভায় উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

সভা প্রসঙ্গে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড এবং উপদেষ্টামণ্ডলীর সদস্য রমেশ চন্দ্র সেন বণিক বার্তাকে বলেন, ‘‌সভা থেকে সম্প্রতি শূন্য হওয়া চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত করা হবে। আমাদের নেত্রী তার অভিজ্ঞতার আলোকে যাকে ভালো মনে করবেন তাকেই মনোনয়ন দেবেন।’ 

মহানগরী ও বোয়ালখালী উপজেলার কিছু অংশ নিয়ে গঠিত চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের টিকিট পেতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ২৭ জন। এর মধ্যে প্রয়াত দুই সংসদ সদস্যের স্ত্রীরা, মূল দল আওয়ামী লীগ এবং অঙ্গ সহযোগী সংগঠনের নেতা থেকে ব্যবসায়ী, প্রবাসী পেশাজীবীও আছেন।

২০০৮ সাল থেকে পরপর তিন দফায় সংসদ নির্বাচনে এ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের শরিক দল জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) নেতা মঈনউদ্দিন খান বাদল। ২০১৯ সালের ৭ নভেম্বর তিনি মারা গেলে চলতি মেয়াদের প্রথম দফায় আসনটি শূন্য হয়। ২০২০ সালের ১৩ জানুয়ারি উপনির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ। তিনি গত ৫ ফেব্রুয়ারি মারা গেছেন।

নির্বাচন কমিশন ২৭ এপ্রিল এ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করেছে। ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ মার্চ। মনোনয়নপত্র বাছাই ২৯ মার্চ। মনোনয়নপত্র প্রত্যাহার ৫ এপ্রিল। প্রতীক বরাদ্দ করা হবে ৬ এপ্রিল।

গত ২০ মার্চ থেকে আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর থেকে চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনের মনোনয়ন ফরম বিতরণ শুরু হয়। ২২ মার্চ শেষ দিন পর্যন্ত ২৭ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বলে দপ্তর থেকে জানানো হয়েছে।

মনোনয়নপ্রত্যাশীরা হলেন—আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সাবেক সদস্য সাইফুল ইসলাম, এসএম কফিল উদ্দীন, মো. হায়দার আলী চৌধুরী, মুহাম্মদ মোস্তাফিজুর রহমান ও মো. আরশেদুল আলম বাচ্চু, বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের সদস্য মোহাম্মদ খোরশেদ আলম, উপদেষ্টা মোহাম্মদ জাহেদুল হক ও সাবেক সহসভাপতি মোহাম্মদ মনছুর আলম, নগর কমিটির কোষাধ্যক্ষ আবদুচ ছালাম, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, সদস্য বিজয় কুমার চৌধুরী, সংস্কৃতিবিষয়ক সম্পাদক আবু তাহের, জাতীয় শ্রমিক লীগ চট্টগ্রাম মহানগরের সাধারণ সম্পাদক এসএম নুরুল ইসলাম, নগরীর মোহরা সাংগঠনিক ওয়ার্ড আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য আশেক রসুল খান ও সুকুমার চৌধুরী, পাঁচলাইশ ওয়ার্ডের সদস্য মো. এমরান, বায়েজিদ বোস্তামি থানা কমিটির সদস্য কফিল উদ্দিন খান, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ রবি, সাবেক তথ্য ও গবেষণা সম্পাদক মোহাম্মদ আবদুল কাদের, সাবেক সহসভাপতি এসএম আবুল কালাম, দক্ষিণ জেলা তাঁতী লীগের সহসভাপতি জহুর চৌধুরী, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সদস্য যুক্তরাজ্য প্রবাসী ব্যারিস্টার মোহাম্মদ মনোয়ার হোসেন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সদস্য আহমেদ ফয়সাল চৌধুরী, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক উপদপ্তর সম্পাদক মো. মাহাবুব রহমান, নগর কমিটির সাবেক সহসভাপতি এটিএম আলী রিয়াজ খান, সাবেক সংসদ সদস্য প্রয়াত মোছলেম উদ্দিন আহমেদের স্ত্রী বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের সদস্য শিরিন আহমেদ, একই আসনের সাবেক সংসদ সদস্য প্রয়াত মঈনউদ্দিন খান বাদলের স্ত্রী চান্দগাঁও ওয়ার্ডের আহ্বায়ক কমিটির সদস্য সেলিনা খান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন