ত্রিপুরাপাড়ার একমাত্র স্কুল কি বন্ধই হয়ে গেল?

নিজস্ব প্রতিবেদক I চট্টগ্রাম ব্যুরো

সীতাকুণ্ডের দক্ষিণ সোনাইছড়ি ত্রিপুরাপাড়া প্রাক-প্রাথমিক বিদ্যালয় দুই মাস বন্ধ রয়েছে। বেতন বন্ধ থাকায় পদত্যাগ করেছেন বিদ্যালয়ের দুই শিক্ষক। এতে শিক্ষা কার্যক্রম থেকে বঞ্চিত হচ্ছে আদিবাসী শিশুরা। 

২০১৮ সালে একটি প্রকল্পের আওতায় ত্রিপুরাপাড়ায় তিন কক্ষের একটি প্রাক-প্রাথমিক বিদ্যালয় চালু করা হয়। ২০১৮ সালে দুই বছরের চুক্তিতে মাসিক ৫ হাজার টাকা বেতনে দুজন শিক্ষকও নিয়োগ দেয়া হয়। স্কুলটিতে সরকারি ছুটি ব্যতীত প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পাঠদান করা হতো। ২০২২ সালের মার্চ থেকে শিক্ষকদের বেতন বন্ধ হয়ে যায়। সর্বশেষ ফেব্রুয়ারিতে দুই শিক্ষক সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসারের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন।

বিদ্যালয়ের দুই শিক্ষক প্রিয়াঙ্কা রানী নাথ ও তুলতুল আক্তার জানান, পাহাড়ি অঞ্চলের দুটি ত্রিপুরাপাড়ায় ৬৫ পরিবারের বসবাস। স্কুল না থাকায় এখানকার শিশুরা শিক্ষাবঞ্চিত হয়ে আসছিল। এ স্কুলে ৬০ শিক্ষার্থী ছিল। সরকারি প্রকল্পের আওতায় স্কুল স্থাপন করা হলেও বেতন বন্ধ হয়ে যাওয়ায় চাকরি ছেড়ে দিতে বাধ্য হয়েছেন বলে জানিয়েছেন তারা। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহাদাত হোসেন বলেন, ‘‌ত্রিপুরাপাড়ায় স্থাপিত স্কুলটি প্রকল্পের আওতায় নির্মাণ করা হয়েছিল। করোনাকালীন প্রকল্পের কার্যক্রম বন্ধ থাকায় শিক্ষকদের বেতন দেয়া সম্ভব হয়নি। এর পরও বিশেষ ব্যবস্থায় ছয় মাসের বেতন দেয়া হয়েছিল।’

নতুন শিক্ষক নিয়োগের মাধ্যমে স্কুলটি দ্রুত সময়ের মধ্যে চালু করা হবে বলে জানিয়েছেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন