কেনিয়ায় খাদ্যশস্যের উৎপাদন বাড়ার পূর্বাভাস

বণিক বার্তা ডেস্ক

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ায় ভুট্টার পাশাপাশি গম ও ধানের উৎপাদন ২০২৩-২৪ বিপণন মৌসুমে বাড়বে বলে আশা করা হচ্ছে। মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) বৈদেশিক কৃষি সেবার প্রতিবেদন অনুযায়ী, উচ্চমূল্যের কারণে কৃষক এ মৌসুমে গম ও ভুট্টা বেশি রোপণ করেছেন।

প্রতিবেদনের প্রাক্কলনে বলা হয়, ২০২৩-২৪ মৌসুমে ভুট্টার উৎপাদন ৩২ লাখ টন হবে। ২০২২-২৩ মৌসুমে উৎপাদন হবে ২৯ লাখ টন।

কেনিয়ার প্রধান খাদ্য হলো ভুট্টা এবং এটি খাবার প্রস্তুতের মূল উপাদান। নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের দাম বেড়ে যাওয়ায় ভোক্তারা আলু, চাল ও কলার মতো পণ্যের দিকে ঝুঁকছেন। ইউএসডিএর তথ্যমতে, নতুন মৌসুমে ভুট্টার সরবরাহ বাড়বে এবং এ পণ্যর মূল্য কমতে পারে। তবে বর্তমানে পণ্যটির উচ্চদাম থাকায় এর চাহিদা দুই লাখ টনে থাকবে বলে ধারণা করা হচ্ছে। 

অন্যদিকে গম উৎপাদন ২০২৩-২৪ বিপণন মৌসুমে বেড়ে ৩ লাখ ১০ হাজার টন হতে পারে। এর কারণ হিসেবে চাষাবাদের জমির পরিমাণ বেড়ে যাওয়ার বিষয়কে চিহ্নিত করা হয়েছে। উচ্চমূল্যের কারণে সেখানকার কৃষকও গম উৎপাদনের অধিক মনোযোগী হয়েছেন।

বিশ্বব্যাপী খাদ্য সরবরাহ শৃঙ্খল বাধাগ্রস্ত হওয়া ও কেনিয়ার ক্রমবর্ধমান বিনিময় হার গমের ওপরও প্রভাব ফেলেছে। তবে বেকারি ও রেস্তোরাঁর কার্যক্রম বাড়লেও এ পণ্যের ব্যবহার খুব একটা বাড়বে না বলে ধারণা করছেন সংশ্লিষ্ট ও বিশ্লেষকরা। ২০২২ সালের অক্টোবরে কেনিয়ার থিবা বাঁধ চালু হওয়ার পর দেশটির উৎপাদন এলাকা বেড়েছে। ফলে ধানের উৎপাদনও বাড়ার সম্ভাবনা রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন