আমিরাতের অপরিশোধিত জ্বালানি তেল পেল দ. কোরিয়া

বণিক বার্তা ডেস্ক

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানি (এডিএনওসি) থেকে প্রথম ২০ লাখ ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল পেয়েছে দক্ষিণ কোরিয়া। দেশটির ন্যাশনাল অয়েল করপোরেশনের (কেএনওসি) ইয়েওসু স্টোরেজ ফ্যাসিলিটিতে তেল সরবরাহ করা হয়েছে। খবর রয়টার্স।

চলতি সপ্তাহেই এডিএনওসির ২০ লাখ ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল কোরিয়ায় পৌঁছায়। জানুয়ারিতে কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল সংযুক্ত আরব আমিরাত সফর করেন। সে সময় কেএনওসি-এডিএনওসি আন্তর্জাতিক স্টকপাইল চুক্তি স্বাক্ষর হয়। সেই চুক্তির পরিপ্রেক্ষিতে এই ২০ লাখ ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল সরবরাহ করা হলো।

ইন্টারন্যাশনাল জয়েন্ট স্টকপাইল প্রোগ্রাম তেল উৎপাদনকারী দেশগুলোসহ গ্রাহকের কাছ থেকে অপরিশোধিত তেল ও পেট্রোলিয়াম পণ্য সঞ্চয়ে কেএনওসির স্টোরেজ সুবিধাগুলো ইজারা দেয়। এমনকি যেসব দেশ জ্বালানি তেল উত্তোলন করে, তারাও এর অন্তর্গত। এর মাধ্যমে কোরিয়ার জন্য জ্বালানি কেনার সক্ষমতা সংরক্ষণ করে। মূলত জরুরি মুহূর্তে সেগুলো ব্যবহারের জন্য সংরক্ষণ করা হয় এবং জ্বালানি খাতে কোরিয়ার অবস্থানকে শক্তিশালী করে।

কেএনওসি সংযুক্ত আরব আমিরাতের কাছ থেকে ৪০ লাখ ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল ইয়েসুতে মজুদ করবে। এর মধ্যে সম্প্রতি আমদানি করা ২০ লাখ ব্যারেলও রয়েছে।

এডিএনওসির অপরিশোধিত জ্বালানি তেল আমদানির মাধ্যমে এ খাতের নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি অর্থনৈতিক বিভিন্ন সুবিধা আছে বলে জানিয়েছে কেওসি। কেএনওসির তথ্যানুযায়ী, কোরিয়ার স্টোরেজে আমিরাতের ৪০ লাখ ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল সংরক্ষণের জন্য ৩০ কোটি ডলারের মজুদকৃত জ্বালানি তেল কিনতে হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন