২ শতাংশ নগদ লভ্যাংশ দেবে প্রাইম ইসলামী লাইফ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের পর্ষদ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে। যদিও এ হিসাব বছরের জন্য লভ্যাংশ আগেই নির্ধারণের বিধান ছিল, তবে আলোচ্য হিসাব বছরের প্রকৃত মূল্যায়ন প্রতিবেদন নির্ধারিত সময়ে শেষ করতে না পারায় এক্ষেত্রে পরে সিদ্ধান্ত নেয়ার কথা জানায় কোম্পানিটি। সে অনুসারে, এ লভ্যাংশ নির্ধারণ করেছে কোম্পানিটির পর্ষদ। 

ঘোষিত এ লভ্যাংশ ও আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে এ বছরের ২৯ মে বেলা ১২টায় ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভার (এজিএম) আহ্বান করেছে কোম্পানিটি। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে আগামী ১৭ এপ্রিল। 

এদিকে সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ কিংবা আলোচ্য হিসাব বছরের জন্য এখনো লভ্যাংশের সুপারিশ করেনি কোম্পানিটি। এ হিসাব বছরের ৩০ সেপ্টেম্বর শেষে প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের জীবন বীমা তহবিলের আকার দাঁড়িয়েছে ৭১৩ কোটি টাকায়। যেখানে এর আগের বছরের একই সময়ে কোম্পানিটির জীবন বীমা তহবিলের আকার ছিল ৭২৬ কোটি টাকায়। এক বছরের ব্যবধানে কোম্পানিটির বীমা তহবিল কমেছে প্রায় ১৩ কোটি টাকা। 

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি কোম্পানিটি। এর আগে ২০১৯ হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় তারা। ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স। 

২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রাইম ইসলামী লাইফের অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৩০ কোটি ৫২ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৩ কোটি ৫ লাখ ২০ হাজার ২৩০। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে রয়েছে ৩৬ দশমিক শূন্য ৮ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩৮ দশমিক ৫০ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক ১০ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ২৫ দশমিক ৩২ শতাংশ শেয়ার রয়েছে।

ডিএসইতে গত বৃহস্পতিবার প্রাইম ইসলামী লাইফের শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৫৬ টাকা ৬০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৫১ টাকা ৫০ পয়সা ও ৭১ টাকা ৬০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন