চ্যাটজিপিটির প্রভাব

সার্চে গুগলের সঙ্গে প্রতিযোগিতা বেড়েছে মাইক্রোসফটের

বণিক বার্তা ডেস্ক

সার্চ ইঞ্জিন হিসেবে গুগলের জনপ্রিয়তা সর্বোচ্চে। এদিক থেকে মাইক্রোসফট বিং চালু করলেও সেটি আলোর মুখ দেখেনি। এমনকি অনেকে এজ ব্রাউজারেও সার্চের জন্য গুগল ব্যবহার করে থাকে। সম্প্রতি বিং সার্চে ওপেনএআইয়ের চ্যাটজিপিটির সক্ষমতা যুক্ত করেছে মাইক্রোসফট। আর এর পর থেকে পেজ ভিজিটের দিক থেকে গুগলের সঙ্গে প্রতিযোগিতা বেড়েছে মাইক্রোসফটের। গবেষণা প্রতিষ্ঠান সিমিলারওয়েব সূত্রে এ তথ্য জানা গেছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, গত ৭ ফেব্রুয়ারি কৃত্রিম বুদ্ধিমত্তাসংবলিত (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) বিং ভার্সন প্রকাশ করে মাইক্রোসফট করপোরেশন। এরপর থেকে ২০ মার্চের তথ্যানুযায়ী, বিং সার্চে পেইজ ভিজিটের হার ১৫ দশমিক ৮ শতাংশ বেড়েছে। এদিক থেকে আলফাবেটের মালিকানাধীন গুগল সার্চের পেইজ ভিজিট ১ শতাংশ কমেছে।

পরিসংখ্যানের মাধ্যমে একটি বিষয় প্রকাশ্যে এসেছে। তা হলো জেনারেটিভ এআইয়ের বিকাশে গুগলের আগে বাজারে নিজেদের শক্তিশালী অবস্থান তৈরি করতে পেরেছে মাইক্রোসফট। মূলত চ্যাটজিপিটির কারণেই এটি সম্ভব হয়েছে। অনেক বিশেষজ্ঞ এ বটকে কৃত্রিম বুদ্ধিমত্তার আইফোন মুহূর্ত বলে আখ্যাও দিয়েছেন। এর মাধ্যমে ১২ হাজার কোটি ডলারের বাজারে মাইক্রেসফটের প্রবেশ দ্বারও তৈরি করে দিয়েছে। যেখানে গুগল ৮০ শতাংশেরও বেশি বাজার দখলে রাখার মাধ্যমে কয়েক দশক ধরে শীর্ষে রয়েছে। ডি.এ. ডেভিডসন অ্যান্ড কোম্পানির বিশ্লেষক গিল লুরিয়া আশা প্রকাশ করে বলেন, ‘কয়েক মাসের মধ্যে বিং সার্চ পুনরায় সার্চ বাজারে বাজার হিস্যা ফিরে পাবে। বিশেষ করে গুগল যদি তাদের পণ্যে জেনারেটিভ এআইয়ের ব্যবহার দেরিতে করে তাহলে।’

ফেব্রুয়ারি থেকে বিশ্বের বিভিন্ন প্রান্তের ব্যবহারকারীরা বিং এআই ব্যবহার করতে পারছে। যেখানে গত মঙ্গলবার গুগলের চ্যাটবট বার্ড ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করেছে। লুরিয়া বলেন, ‘‌গুগলের যে বাজার হিস্যা রয়েছে তার ১০ ভাগের ১ ভাগও বিংয়ের নেই। কিন্তু তার পরও যদি প্লাটফর্মটি ১-২ শতাংশ ব্যবহারকারী বাগিয়ে নিতে পারে তাহলে সেটি বিং ও মাইক্রোসফটের জন্যই উপকারী হবে।

অ্যাপ গবেষণা প্রতিষ্ঠান ডাটা ডট এআইয়ে তথ্যানুযায়ী, এআই যুক্ত করার পর বৈশ্বিকভাবে বিং অ্যাপ ডাউনলোডের হার ৮ গুণ বেড়েছে। যেখানে একই সময়ে গুগল সার্চ অ্যাপের ডাউনলোড ২ শতাংশ কমেছে। এত কিছুর পরও কিছু বিশ্লেষকের মতে, প্রথম দিকে পিছিয়ে গেলেও শিগগিরই গুগল শীর্ষ অবস্থানে ফিরে আসবে। বর্তমানে নির্দিষ্ট সংখ্যক ব্যবহারকারীর জন্য বার্ড এআইয়ের পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে গুগল। সম্প্রতি একটি ব্লগ পোস্টে সফটওয়্যার জায়ান্টটি জানায়, পরীক্ষামূলকভাবে প্রতিষ্ঠানটি নিজস্ব এআই চ্যাটবট বার্ডের রোলআউট শুরু করেছে। নির্দিষ্ট কিছু ব্যবহারকারীই গুগলের এ চ্যাটবট ব্যবহারের সুবিধা পাবে বলেও গুগল সূত্রে জানা গেছে। আপাতত যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের ব্যবহারকারীরাই বার্ডের অ্যাকসেস পাবে। এ দুই দেশের বাসিন্দারা ওয়েট লিস্টে যুক্ত হতে পারে। সামনের দিনগুলোয় অন্যান্য দেশেও পরিষেবা চালু হবে বলে জানানো হয়েছে। বার্ড ডট গুগল ডটকম ওয়েবসাইটে প্রবেশ করে নির্দিষ্ট দেশগুলোর গ্রাহকরা এআই ব্যবহারের জন্য আবেদন করতে পারবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন