মাখোঁর অনুরোধে সফর বাতিল করলেন ব্রিটিশ রাজা

বণিক বার্তা অনলাইন

রয়টার্সের ছবি।

চলমান বিক্ষোভের কারণে ফ্রান্সে রাষ্ট্রীয় সফর স্থগিত করেছেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। শুক্রবার (২৪ মার্চ) ফরাসি প্রেসিডেন্টের কার্যালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, মাখোঁর অনুরোধেই সফর বাতিল করেছেন রাজা। এ ঘটনাকে মাখোঁর জন্য একটি বিব্রতকর পরিস্থিতি বলছে সংবাদমাধ্যমটি। ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়ার ঘটনা নিয়ে দেশ দুটির সম্পর্ক দীর্ঘদিন ধরেই উত্তপ্ত। মাখোঁসহ সংশ্লিষ্টরা আশা করেছিলেন, চার্লসের এ সফরের মাধ্যমে দেশদুটির দীর্ঘদিন ধরে চলতে থাকা সম্পর্কের টানাপোড়েন কমে আসবে। ফলে চার্লসের এ সফর পিছিয়ে যাওয়ায় মাখোঁ প্রশাসন বিব্রত হবে, এটাই স্বাভাবিক। 

প্রসঙ্গত, আগামী রোববার রাজা তৃতীয় চার্লসের প্যারিস এবং বোর্ডোতে সফর শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বৃহস্পতিবার এ দুটি শহরে তুমুল বিক্ষোভ শুরু হওয়ায় চার্লসকে সফর পিছিয়ে দিতে অনুরোধ জানিয়েছেন মাখোঁ।

সম্প্রতি জাতীয় সংসদে ভোটাভুটি ছাড়াই পেনশন সংক্রান্ত আইন সংস্কার করেছে ইমানুয়েল মাখোঁ সরকার। নতুন আইনে অবসরকালীন বয়স ৬২ থেকে দুই বছর বাড়িয়ে ৬৪ বছর করা হয়। এ সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয় দেশটিতে।

রয়টার্সের প্রতিবেদন অনুসারে, মধ্য প্যারিসের বিক্ষোভ প্রথমে শান্তিপূর্ণই ছিল। কিন্তু দাঙ্গাকারীদের একটি দল দোকানের জানালা, রাস্তার আসবাবপত্র ভাঙচুরের পাশাপাশি ম্যাকডোনাল্ডসের একটি রেস্তোরাঁয় লুটপাট চালায়। দাঙ্গা পুলিশ কাঁদানে গ্যাস ও স্টান গ্রেনেড ছুড়ে তাদের পিছু হটাতে চাইলে সংঘর্ষের সূত্রপাত হয়। ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন বলেছেন, এ ঘটনায় সারা দেশে ১৪৯ জন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন এবং বিক্ষোভকারীদের মধ্যে থেকে ১৭২ জনকে গ্রেফতার করা হয়েছে।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন