আশ্রয়প্রত্যাশীদের ফেরত পাঠাতে যুক্তরাষ্ট্র ও কানাডার নতুন চুক্তি

বণিক বার্তা অনলাইন

বিবিসির ছবি।

অভিবাসন প্রত্যাশীদের সীমান্ত থেকে ফেরত পাঠাতে একটি চুক্তিতে পৌঁছেছে যুক্তরাষ্ট্র কানাডা। এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, মূলত সরকারি স্বীকৃতি নেই এমন আশ্রয়প্রত্যাশীদের ফেরত পাঠানোর বিষয়েই চুক্তি করেছে দেশদুটি। চুক্তির ফলে কানাডা থেকে যুক্তরাষ্ট্রে বা যুক্তরাষ্ট্র থেকে কানাডায় প্রবেশের চেষ্টার সময় অভিবাসন প্রত্যাশীদের ফিরিয়ে দিতে পারবেন সীমান্তের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্য এবং কানাডার কুইবেক প্রদেশের মধ্যে অনুমোদনহীন বেসরকারি সীমান্ত ক্রসিং রক্সহাম রোড দিয়ে অভিবাসীদের যাতায়াত সীমিত করার জন্যই চুক্তিটি করা হয়েছে। অবশ্য চুক্তি অনুযায়ী দক্ষিণ মধ্য আমেরিকায় নিপীড়ন সহিংসতা থেকে পালিয়ে আসা ১৫ হাজার অভিবাসীর জন্য নতুন একটি শরণার্থী প্রোগ্রাম তৈরি করবে কানাডা।

এবারের চুক্তিটি মূলত ২০০৪ সালের সেফ থার্ড কান্ট্রি অ্যাগ্রিমেন্ট নামক চুক্তির একটি সংশোধনী। ওই চুক্তি অনুসারে অভিবাসীদের প্রথম পৌঁছানো নিরাপদ দেশে আশ্রয়ের দাবি করতে হবে। চুক্তির ফলে রক্সহাম রোডের মতো জায়গা থেকে অভিবাসীদের কানাডায় প্রবেশ ঠেকাতে পারছিল না ট্রুডোর সরকার। নতুন চুক্তিটিসেফ থার্ড কান্ট্রি চুক্তির একটি ফাঁক বন্ধ করবে। এখন চাইলে কানাডা অভিবাসন প্রত্যাশীদের আটকে দিতে পারবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন