অ্যাথলেটিকসে নারীদের দলে থাকছে না ট্রান্সরা

বণিক বার্তা অনলাইন

ছবি: ডয়চে ভেলে

অ্যাথলেটিকসে নারীদের কোনো ইভেন্টে ট্রান্সজেন্ডার নারীরা অংশ নিতে পারবেন না বলে ঘোষণা দিয়েছে ওয়ার্ল্ড অ্যথলেটিক কাউন্সিল। গতকাল বৃহস্পতিবার (২৩ মার্চ) এই ঘোষণা এসেছে। খবর ডয়চে ভেলে।

সংস্থাটি জানিয়েছে, ট্রান্সরা নারীদের দলে অংশ নিয়ে অতিরিক্ত সুবিধা পাচ্ছেন, এমন অভিযোগের পর বেশ কয়েক দফা আলোচনার পর তাদের নারীদের দল থেকে বাদ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অ্যাথলেটিক কাউন্সিলের বরাতে ডয়চে ভেলের এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাথলেটিকস ও সাঁতারে নারীদের বিভাগ থেকে ট্রান্স নারীদের বাদ দেয়ার সিদ্ধান্ত নেয়ার আগে অলিম্পিক কমিটি এবং কয়েকটি ট্রান্সজেন্ডার সংগঠনের সঙ্গে আলোচনা করা হয়েছে। একটি কমিটি করে আলোচনা-পর্যালোচনার মাধ্যমেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ট্রান্সজেন্ডার নারীরা সাধারণ নারীর থেকে শারীরিকভাবে শক্তিশালী কি-না, এ ধরনের প্রশ্ন বারবার সামনে এসেছে। অন্যান্য অ্যাথলেট, বিশেষ করে নারীরা একাধিকবার বিষয়টি নিয়ে বিতর্ক তুলেছেন। ফলে দীর্ঘদিন ধরেই এ নিয়ে আলোচনা চলছিল। তবে এবার বিষয়টি নিয়ে সিদ্ধান্তে পৌঁছাল অ্যথলেটিক কাউন্সিল।

এখন পর্যন্ত অ্যাথলেটিক কাউন্সিলের সিদ্ধান্তে কোনো ট্রান্সজেন্ডার সংগঠন আপত্তি করেনি। তবে এর আগেই এ জাতীয় সংগঠনগুলো জানিয়ে দিয়েছে, তারা মনে করে নারীদের দলেই ট্রান্স নারীদের সুযোগ পাওয়া উচিত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন