রেকর্ডে শুরু, রেকর্ডে শেষ

দাপটে ওয়ানডে সিরিজ জিতল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে গতকাল আয়ারল্যান্ডের বিপক্ষে জয় করা ওয়ানডে সিরিজের ট্রফি নিয়ে ফটোসেশন করে বাংলাদেশ দল। এ সময় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও কোচিং স্টাফের সদস্যরাও উপস্থিত ছিলেন (খবর পৃষ্ঠা-১)ছবি: বিসিবি

টাইগারদের পয়মন্ত ভেনু হয়ে ওঠা সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে একের পর এক রেকর্ডের উৎসব করল বাংলাদেশ। প্রথম ম্যাচে রেকর্ড সংগ্রহ গড়ে ১৮৩ রানের জয়, বৃষ্টিতে পণ্ড দ্বিতীয় ম্যাচে দেশের হয়ে মুশফিকের দ্রুততম সেঞ্চুরিতে আরেকবার রেকর্ড সংগ্রহ এবং গতকাল তৃতীয় ম্যাচে প্রথমবারের মতো কোনো দলের বিপক্ষে ১০ উইকেটে জয়ের কৃতিত্ব দেখাল বাংলাদেশ। তামিম ইকবালের দল রেকর্ড গড়ে সিরিজে সূচনা করে, আর শেষটাও হলো রেকর্ডে। তিন ম্যাচের সিরিজে আইরিশদের --তে হারাল স্বাগতিকরা। 

গতকাল তৃতীয় ওয়ানডে ম্যাচে বাংলাদেশের পেস বোলারদের গতিতে বিধ্বস্ত হয়ে ১০১ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। এটা ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে তৃতীয় সর্বনিম্ন দলীয় সংগ্রহ। ২০০৯ সালে চট্টগ্রামে ৪৪ রানে অলআউট হয়েছিল জিম্বাবুয়ে। চট্টগ্রামেই ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজকে ৬১ রানে অলআউট করেছিল টাইগাররা। তার পরই এখন আয়ারল্যান্ডের ১০১ রান। ছোট্ট টার্গেট তাড়া করতে নেমে মাত্র ১৩. ওভারে জয় নিশ্চিত করে ফেলে টাইগাররা। - ব্যবধানে সিরিজ নিশ্চিত হলো টাইগারদের। লিটন কুমার দাস ৩৮ বলে ৫০ তামিম ৪১ বলে ৪১ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। বাংলাদেশ জিতেছে ২২১ বল বাকি থাকতে।

ওয়ানডেতে এই প্রথম ১০ উইকেটে কোনো দলকে হারাল বাংলাদেশ। উইকেটের বিচারে এর আগে সর্বোচ্চ জয় ছিল উইকেটের। উইকেটে মোট পাঁচটি জয় আছে টাইগারদের। আর রানের বিচারে সবচেয়ে বড় জয় ১৮৩ রানের। তার মানে, রানে উইকেটে বাংলাদেশের সবচেয়ে বড় দুটি জয় এসেছে এবারের সিরিজেই।

সিলেটে গতকাল সিরিজ নির্ধারণী তৃতীয় ম্যাচে টস জিতে ব্যাটিং নেয় আয়ারল্যান্ড। তবে তাদের ঘুরে দাঁড়ানোর স্বপ্নটা দ্রুতই দুঃস্বপ্নে পরিণত করেন বাংলাদেশের পেস বোলাররা। বিশেষ করে তরুণ হাসান মাহমুদের খুনে বোলিং আইরিশদের ধ্বংসস্তূপে পরিণত করে। ২২ রানের মধ্যেই আইরিশদের টপ অর্ডারের তিনজনকে সাজঘরে ফেরান তিনি। এরপর তাসকিন আহমেদ এবাদত হোসেনও উইকেট শিকারের উৎসবে নাম লেখান। নিয়মিত ব্যবধানে উইকেট হারিয়ে অতিথি দলটি ২৮. ওভারে ১০১ রান করে গুটিয়ে যায়।

হাসান মাহমুদ ক্যারিয়ারসেরা বোলিং করে ৩২ রানে পাঁচটি, তাসকিন আহমেদ ২৬ রানে তিনটি এবাদত হোসেন ২৯ রানে দুটি উইকেট নেন। পেসারদের দাপটের দিনে স্পিনাররা যেন বিশ্রাম কাটিয়েছেন। নাসুম আহমেদ তিন ওভার মেহেদী হাসান মিরাজ এক ওভার বোলিং করেছেন। আর সাকিব আল হাসানকে তো বলই হাতে নিতে হয়নি। পরে ব্যাটিংয়েও নামতে হয়নি।

বাংলাদেশের অবিশ্বাস্য বোলিং পারফরম্যান্সের দিন আইরিশদের হয়ে কার্টিস ক্যামফার ৪৮ বলে ৩৬ লরকান টাকার ৩১ বলে ২৮ রান করেন।

সিলেটে প্রথম ম্যাচে ৩৩৮ রানের রেকর্ড স্কোর গড়ে প্রতিপক্ষকে হারায় বাংলাদেশ। একই মাঠে দ্বিতীয় ওয়ানডেতে দেশের হয়ে দ্রুততম সেঞ্চুরি করে দলকে রেকর্ড ৩৪৯ রানের বিশাল পুঁজি এনে দেন মুশফিকুর রহিম। যদিও বৃষ্টির কারণে খেলা পণ্ড হলে বিফলেই যায় তার ৬০ বলে খেলা ১০০ রানের ঝলমলে ইনিংসটি। গতকাল সেই একই মাঠে আইরিশদের গুঁড়িয়ে দিল স্বাগতিক দল, যারা সম্প্রতি ইংল্যান্ডের কাছে -- ওয়ানডে সিরিজ হারলেও তারপর টি২০ সিরিজে বিশ্ব চ্যাম্পিয়নদের হোয়াইটওয়াশ করে।

সিরিজ জিতে গর্বিত বাংলাদেশ দলনায়ক তামিম ইকবাল বলেন, অবিশ্বাস্য। পুরো সিরিজে আমরা যেভাবে খেলেছি তা ছিল খুবই উপভোগ্য। এখন আমরা গর্বের সঙ্গে বলতে পারি, আমাদের নিখুঁত, নিখুঁত, নিখুঁত, ফাস্ট বোলিং বিভাগ রয়েছে।

সিলেটের উইকেট নিয়ে তিনি বলেন, আপনারা স্মরণ করে দেখেন, কয়েক সপ্তাহ আগে আমি বলছিলাম, আমরা এগিয়ে যাচ্ছি এবং এখন থেকে বড় স্কোর হয় এমন উইকেটে খেলব। নতুন ধারার ক্রিকেট খেলতে আমাদের সাহায্য করায় কোচকে কৃতিত্ব দেব। এমন ধরনের উইকেটে খেললে দিনশেষে যে ফল আসবে তাতে আপনি নিজেই চমকে যাবেন।

ওয়ানডে সিরিজ শেষে এবার চট্টগ্রামে তিন ম্যাচের টি২০ সিরিজে মুখোমুখি হবে দল দুটি। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ২৭ মার্চ প্রথম ম্যাচ। একই মাঠে ২৯ মার্চ দ্বিতীয় ৩১ মার্চ তৃতীয় টি২০। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে আগামী এপ্রিল শুরু হবে একমাত্র টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর

আয়ারল্যান্ড: ২৮. ওভারে ১০১/১০ (ক্যামফার ৩৬, টাকার ২৮; হাসান /৩২, তাসকিন /২৬, এবাদত /২৯) বাংলাদেশ: ১৩. ওভারে ১০২/ (লিটন ৫০*, তামিম ৪১*) ফল: বাংলাদেশ ১০ উইকেটে জয়ী। সিরিজ: বাংলাদেশ - ব্যবধানে জয়ী। ম্যান অব দ্য ম্যাচ: হাসান মাহমুদ। ম্যান অব দ্য সিরিজ: মুশফিকুর রহিম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন