চীন-রাশিয়ার দ্বিপক্ষীয় বাণিজ্য

চলতি বছরেই অর্জিত হচ্ছে ২০ হাজার কোটি ডলার লক্ষ্যমাত্রা

বণিক বার্তা ডেস্ক

মস্কোর ক্রেমলিনে দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরের প্রাক্কালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ছবি: রয়টার্স

পূর্বঘোষিত সময়ের আগেই রাশিয়া ও চীনের দ্বিপক্ষীয় বাণিজ্য ২০ হাজার কোটি ডলার স্পর্শ করবে। বিভিন্ন খাতে পারস্পরিক সহযোগিতা বাড়ায় শিগগিরই এ লক্ষ্যমাত্রা পূরণ করবে প্রতিবেশী দেশ দুটি। চীনভিত্তিক সিজিটিএনকে দেয়া এক সাক্ষাৎকারে এমন আশাবাদ ব্যক্ত করেন রাশিয়ার অর্থমন্ত্রী ম্যাক্সিম রেশেতনিকভ। 

২০১৯ সালে নির্ধারিত লক্ষ্যমাত্রায় বলা হয়েছিল, ২০২৪ সালের মধ্যে চীন-রাশিয়ার দ্বিপক্ষীয় বাণিজ্য ২০ হাজার কোটি ডলার স্পর্শ করবে। গতকাল রুশ অর্থমন্ত্রী আশা প্রকাশ করেন চলতি বছরেই এ লক্ষ্যমাত্রা পূরণ করতে যাচ্ছে মিত্র দেশ দুটি।

চীনের শুল্ক বিভাগের উপাত্তে দেখা গেছে, ২০২২ সালে চীন ও রাশিয়ার দ্বিপক্ষীয় বাণিজ্য হয়েছে ১৯ হাজার ২৭ কোটি ডলার, যা এক দশক আগের তুলনায় ১১৬ শতাংশ বেড়েছে। রাশিয়া থেকে জ্বালানি তেল, গ্যাস, কয়লা ও কৃষিপণ্য আমদানি করে চীন। 

রেশেতনিকভ জানান, বাণিজ্য ক্ষেত্রে কয়েক বছরে দুই দেশের মধ্যে সহযোগিতা বেড়েছে। জ্বালানি খাতে তা বিশেষভাবে লক্ষণীয়।

চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে চীনের শীর্ষ জ্বালানি তেল সরবরাহকারী দেশ হিসেবে দাঁড়িয়েছে রাশিয়া। চীনের শুল্ক বিভাগের উপাত্তে দেখা গেছে, বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশটিতে এ সময়ে ১ কোটি ৫৬ লাখ ৮০ হাজার টন অপরিশোধিত জ্বালানি তেল রফতানি করেছে রাশিয়া।

রাশিয়াভিত্তিক বার্তা সংস্থা তাসের বরাতে জানা গেছে, সাইবেরিয়া পাইপলাইনে করে চীনে দৈনিক প্রাকৃতিক গ্যাস সরবরাহের রেকর্ড গড়েছে গ্যাজপ্রম।

রেশেতনিকভ বলছেন, চীনে গ্যাস সরবরাহ বাড়াচ্ছে রাশিয়া। এখন দেশটির জ্বালানি ও পেট্রোলিয়াম পণ্যের অন্যতম বৃহৎ সরবরাহকারী আমরা।

তিনি আরো জানান, বাণিজ্য বিস্তৃত হওয়ার পাশাপাশি রাশিয়ায় চীনা বিনিয়োগ বাড়ছে।

গত মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে সই করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ২০৩০ সালের মধ্যে উভয় দেশের অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নের পরিকল্পনা ও অঙ্গীকার ব্যক্ত করা হয়।

রুশ প্রধানমন্ত্রী মিখাইল মিশুসতিনের সঙ্গে সাক্ষাতে চীনা প্রেসিডেন্ট শি জানান, বিভিন্ন মেগা প্রকল্প, জ্বালানি, হাই-টেক, সরবরাহ চেইনসহ বিভিন্ন খাতে সহযোগিতা বাড়াতে চায় চীন।

২০২৩ সালের প্রথম দুই মাসে মিত্র দেশ দুটির মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য হয়েছে ৩ হাজার ৩৬৯ কোটি ডলার, যা গত বছরের একই সময়ের তুলনায় ২৫ দশমিক ৯ শতাংশ বেশি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন