যুক্তরাষ্ট্রের প্রতিবেদনে দেশের ভয়াবহ চিত্র এসেছে —মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্রের বৈশ্বিক মানবাধিকার প্রতিবেদনে বিচারবহির্ভূত হত্যা, গুম, নির্যাতনসহ দেশের ভয়াবহ চিত্র উঠে এসেছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বাংলাদেশ সম্পর্কে প্রতিবেদনে যেসব বিষয় তুলে ধরা হয়েছে, তা পড়তে লজ্জা বোধ হচ্ছে বলেও জানিয়েছেন তিনি। গতকাল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বিএনপির সাবেক মহাসচিব কেএম ওবায়দুর রহমানের ১৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিবেদন পড়ে লজ্জিত হচ্ছি। ওই প্রতিবেদনে এসেছে, দেশে গণতন্ত্রের লেশমাত্র নেই। এখানে মানবাধিকার নেই। বন্দুকযুদ্ধে মানুষ মেরে ফেলা হচ্ছে, গুম হচ্ছে, বিনাবিচারে মানুষ মরছে। মানুষের অধিকার কেড়ে নেয়া হচ্ছে। সাংবাদিকদের সত্য বলার স্বাধীনতা নেই। ধরনের ভয়াবহ চিত্র তুলে ধরা হয়েছে। অথচ রিপোর্ট বের হওয়ার পর আওয়ামী লীগের নেতারা বলা শুরু করেছেন, যুক্তরাষ্ট্র নিজের দিকে তাকায় না। দেশটি নিজের দিকে তাকায় বলেই ধরনের প্রতিবেদন তৈরি করে। সে দেশ গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছে। গণতন্ত্রের নেতা হিসেবে তারা কাজ করছে।

বিএনপির জাতীয় নির্বাহী কমিটির স্বেচ্ছাসেবক-বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপুকে জেলগেট থেকে গ্রেফতারের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বর্তমান শাসকগোষ্ঠী বিএনপিসহ বিরোধীদলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে বানোয়াট মামলা দায়ের গ্রেফতারের পাশাপাশি জামিনে মুক্তিলাভের পরও জেলগেট থেকে গ্রেফতারের জঘন্য খেলায় নেমেছে। বর্তমান আওয়ামী সরকার দেশব্যাপী নজিরবিহীন মানবতাবিরোধী কর্মকাণ্ড সংঘটনের জন্য ধিক্কৃত হচ্ছে, নিন্দিত হচ্ছে। মানুষের মৌলিক মানবাধিকারকে তোয়াক্কা না করে দেশ শাসনে এক ব্যক্তির ইচ্ছা পূরণকেই অতিমাত্রায় প্রাধান্য দেয়ার কারণে দেশ এখন গভীর সংকটের মুখে পড়েছে।

বিএনপি মহাসচিব বলেন, বর্তমান অবৈধ সরকারের ভয়াবহ দুঃশাসন অনাচারের করাল গ্রাস থেকে এখনই দেশকে মুক্ত করতে দল-মত নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে। নইলে জাতি হিসেবে আমাদের অস্তিত্ব ধ্বংস হয়ে যাবে। মীর সরফত আলী সপুকে জেলগেট থেকে গ্রেফতার চলমান অপশাসনেরই নিরবচ্ছিন্ন অংশ। আমি মীর সরফত আলী সপুকে জেলগেট থেকে গ্রেফতারের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছি, নিন্দা প্রতিবাদ জানাচ্ছি। অবিলম্বে তার বিরুদ্ধে দায়েরকৃত অসত্য মামলা প্রত্যাহার নিঃশর্ত মুক্তির জোর দাবি করছি। জামিনে মুক্তিলাভের পরও প্রতিনিয়ত দেশব্যাপী বিএনপি নেতাকর্মীদের জেলগেট থেকে গ্রেফতার বন্ধ এবং অবিচার-অনাচার বন্ধেরও আহ্বান জানাচ্ছি।

যুক্তরাষ্ট্র ২০২২ কান্ট্রি রিপোর্টস অন হিউম্যান রাইটস প্র্যাকটিসেস শীর্ষক প্রতিবেদনটি তৈরি করেছে ১৯৮টি দেশ অঞ্চলের মানবাধিকার পরিস্থিতির ওপর ভিত্তি করে। গত সোমবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে এটি প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে বাংলাদেশবিষয়ক অংশের শিরোনাম ২০২২ কান্ট্রি রিপোর্টস অন হিউম্যান রাইটস প্র্যাকটিসেস: বাংলাদেশ এতে বিচারবহির্ভূত হত্যা, গুম, নির্যাতন, কারাগারের পরিস্থিতি, ধরপাকড়, আটক বা গ্রেফতার প্রক্রিয়া কারাবন্দিদের সঙ্গে আচরণ, বিচার ব্যবস্থা, মানবাধিকারকর্মী, নাগরিক সমাজ সরকার সমালোচকদের প্রতি হুমকি-হয়রানি-নির্যাতন এবং মতপ্রকাশে স্বাধীনতার মতো বিষয় তুলে ধরা হয়েছে। এছাড়া গণমাধ্যমের ওপর বিধিনিষেধ, শান্তিপূর্ণভাবে সমাবেশ সংগঠন করার অধিকার, ধর্মীয় স্বাধীনতা, শরণার্থীদের সুরক্ষা, মৌলিক সেবাপ্রাপ্তির সুবিধা, রাজনৈতিক প্রক্রিয়ায় অংশগ্রহণের স্বাধীনতা, দুর্নীতি, সরকারি কাজকর্মে স্বচ্ছতার ঘাটতি, বৈষম্য সামাজিক নির্যাতন, মানব পাচার, শ্রমিকের অধিকারসহ নানা বিষয় প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন