টি২০ দলে চমক রিশাদ ও জাকের আলী

সিলেটে আজ ওয়ানডে সিরিজের মীমাংসা

ক্রীড়া প্রতিবেদক

সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের হয়ে দ্রুততম ওয়ানডে সেঞ্চুরি করে রেকর্ড ৩৪৯ রানের সংগ্রহ এনে দিয়েছিলেন মুশফিকুর রহিম। যদিও বৃষ্টির কারণে ওই ম্যাচ থাকে ফলহীন। তাতে সিরিজও জেতা হয়নি টাইগারদের। আজ তিন ম্যাচ সিরিজের মীমাংসা হবে। বেলা ২টায় শুরু হবে তৃতীয় শেষ ওয়ানডে। জিতলে সিরিজ নিশ্চিত হবে তামিম ইকবালের দলের।

চলমান সিরিজে বাংলাদেশ খেলছে ব্যাটিং সহায়ক উইকেটে। প্রথম ম্যাচে বাংলাদেশ করে রেকর্ড ৩৩৮ রান। পরের ম্যাচে সেই স্কোরও ছাড়িয়ে যায় টাইগাররা, বোর্ডে ওঠে ৩৪৯ রান। প্রথম ম্যাচে ২৬ বলে ৪৪ রান করা মুশফিক পরের ম্যাচে ৬০ বলে ১০০। ক্যারিয়ারের গোধূলিলগ্নে থাকা মুশফিকই যেন গোটা দলের আক্রমণাত্মক ব্যাটিংয়ের প্রতীক। টাইগাররা আগ্রাসী ক্রিকেট খেলছে। 

তৃতীয় ওয়ানডের আগে গতকাল সংবাদ সম্মেলনে বাংলাদেশের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড বললেন, ‘‌হাথুরুসিংহ এসে আগ্রাসী ক্রিকেটের মানসিকতা ছড়িয়ে দিয়েছেন ক্রিকেটারদের মাঝে।তার কথায়, ‘‌‍‌আমি এখানে এক বছর ধরে আছি। এই দলের সঙ্গে আমার কাজের কখনো পরিবর্তন হয়নি। হাথু (হাথুরুসিংহে) একজন আগ্রাসী কোচ, আমার কোচিংয়ের ধরনও তাই। তিনি এসেই পুরো দলের মাঝে আগ্রাসী মানসিকতা ছড়িয়ে দিয়েছেন। জয়ের প্রশ্নে ভয় পেয়ো না। দারুণ এক বার্তা। দলে তিনি দারুণ এক ব্যক্তিত্ব এবং সবাইকে স্বাধীনভাবে খেলার বার্তা দিয়েছেন। আমি মনে করি, (তার ওই বার্তা পেয়ে) তারা (খেলোয়াড়রা) নিজেদের উন্মুক্ত করেছে এবং আগ্রাসী ক্রিকেট খেলছে।

দক্ষিণ আফ্রিকার সাবেক গতিতারকা ডোনাল্ডের কাছে আগ্রাসী মানসিকতাই ক্রিকেটে শেষ কথা। স্তুতিতে ভাসালেন তিনি বোলারদের। তিনি বলেন, ‘‌যখন আমার বয়স ১৬, ১৭ বছর, তখন থেকে আমার মানসিকতা পরিবর্তিত হয়নি। মানসিকতা হতে হবে আগ্রাসী। কাউকে আমার এমন একটি ভূমিকা দিতে হবে যে আমি যা করতে পারি সে- তা করতে সক্ষম হতে পারে। বোলিং গ্রুপে আমি ঠিক এটাই করেছি এবং এই পথ ধরে তারা যেভাবে এগিয়েছে, তা বিস্ময়কর।

টি২০ দলে রিশাদ জাকের: আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি২০ সিরিজের জন্য গতকাল সাকিব আল হাসানকে অধিনায়ক করে ১৪ জনের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) দলে নতুন মুখ হিসেবে ঠাঁই পেয়েছেন লেগ স্পিনার রিশাদ হোসেন উইকেটকিপার ব্যাটার জাকের আলী। দুজনের কারোরই এখনো আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটেনি। একই সঙ্গে টি২০ দলে ফিরেছেন পেস বোলার শরিফুল ইসলাম।

টি২০ স্কোয়াড: সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস, রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয়, শামীম হোসেন, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, রিশাদ হোসেন, জাকের আলী অনিক।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন