সেমিনারে স্থানীয় সরকারমন্ত্রী

এসডিজি বাস্তবায়নে আর্থিক সামর্থ্যে ঘাটতি রয়েছে

নিজস্ব প্রতিবেদক

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ‘‌সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি অর্জনে বাংলাদেশ কাজ করছে। ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি বাসযোগ্য পৃথিবী তৈরিতে সরকার অঙ্গীকারবদ্ধ। কিন্তু সেই অঙ্গীকার বাস্তবায়ন করতে যে পরিমাণ আর্থিক সামর্থ্যের প্রয়োজন তার ঘাটতি রয়েছে। উন্নত বিশ্ব তাদের প্রতিশ্রুত অর্থ ছাড় না করলে বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোকে এসডিজি বাস্তবায়নে সমস্যার মুখোমুখি হতে হবে।

তিনি গতকাল জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে এবং ইউনিসেফ বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় ‘‌বিশ্ব পানি দিবস ২০২৩উপলক্ষে “‘‌পানি পয়োনিষ্কাশন সংকট সমাধানে পরিবর্তন ত্বরান্বিতকরণশীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে কথা বলেন।

তিনি জানান, সরকার ঢাকা শহরে প্রয়োজনীয় পানি বিশুদ্ধকরণ প্লান্ট স্থাপন করেছে। কৃষি, গৃহস্থালি শিল্পে পানি প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, ‘‌নিরবচ্ছিন্ন সুপেয় পানি সরবরাহের উৎসগুলো নিরাপদ দূষণমুক্ত রাখতে হবে।

তিনি বলেন, ‘‌বাংলাদেশ ভাটির দেশ হওয়ায় উজানে পানির গতিপথ কৃত্রিমভাবে পরিবর্তন করলে বাংলাদেশের পরিবেশ জলবায়ু ক্ষতিগ্রস্ত হয়।

সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক . কাজী মতিন উদ্দীন আহমেদ এবং আলোচনায় অংশগ্রহণ বুয়েটের ডিরেক্টর অধ্যাপক . তানভীর আহমেদ, এনজিওর ফোরাম ফর পাবলিক হেলথের এক্সিকিউটিভ ডিরেক্টর এসএমএ রশিদ।

এতে সম্মানিত অতিথি হিসেবে ছিলেন সুইডিশ রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ভন লিনডে, ইউনিসেফ বাংলাদেশ প্রতিনিধি শেলডন ইয়েট বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি . বারডান ইয়াং রানা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন