লক্ষ্মীপুরে কৃষক হত্যায় তিনজনের যাবজ্জীবন

বণিক বার্তা প্রতিনিধি, লক্ষ্মীপুর

লক্ষ্মীপুরের টুমচরে জমিসংক্রান্ত বিরোধের জের ধরে রুহুল আমিন নামে এক কৃষককে পিটিয়ে হত্যার ঘটনায় তিনজনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদের প্রত্যেকের ১০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরো এক বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। গতকাল দুপুরে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. রহিবুল ইসলাম এ রায় দেন। অভিযোগ প্রমাণ না হওয়ায় এ মামলায় পাঁচজনকে বেকসুর খালাস দেন আদালত। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

দণ্ডিতরা হলেন সিরাজুল ইসলাম, ভুলু মিয়া ও মো. মাসুম। দণ্ডিত তিনজনই সদর উপজেলার টুমচর ইউনিয়নের দক্ষিণ টুমচর গ্রামের বাসিন্দা। সিরাজুল ও মাসুম ওই গ্রামের নুরুল ইসলামের ছেলে এবং ভুলু হাবিব উল্যার ছেলে। খালাসপ্রাপ্তরা হলেন নাজিম উদ্দিন, জাহাঙ্গীর আলম, ইউসুফ, জান্নাত আরা ও হোসনেয়ারা বেগম। 

এজাহার সূত্র জানায়, আসামিদের সঙ্গে ভিকটিম রুহুল আমিনদের জমি নিয়ে বিরোধ চলছিল। সেই বিরোধকে কেন্দ্র করে ২০১৬ সালের ১ মার্চ দুপুরে নামাজের জন্য বের হলে রুহুল আমিনের ওপর লাঠিসোঁটা নিয়ে হামলা চালান আসামিরা। এতে তিনি গুরুতর আহত হন। তাকে বাঁচাতে গেলে তার ছেলে সুমন মিয়াকেও মারধর করা হয়। আহত অবস্থায় রুহুল আমিনকে সদর হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান। ওইদিনই সুমন বাদী হয়ে তার বাবাকে হত্যার ঘটনায় নয়জনের বিরুদ্ধে সদর থানায় মামলা করেন। পরে ওই বছরের ১৮ জুলাই পুলিশ সোহাগ হোসেন নামে একজনের নাম বাদ দিয়ে আটজনের নামে আদালতে অভিযোগপত্র দাখিল করে। দীর্ঘ শুনানি শেষে আদালত গতকাল এ হত্যা মামলার রায় দেন।

জেলা ও দায়রা জজ আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) জসিম উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন