এনবিআরের প্রাক-বাজেট আলোচনা

ক্ষুদ্র ও কুটির শিল্পে ৫ বছরের কর অবকাশ চায় বিসিআই

নিজস্ব প্রতিবেদক

ক্ষুদ্র ও কুটির শিল্পের সক্ষমতা বৃদ্ধি এবং তরুণ শিল্প উদ্যোক্তাদের উৎসাহিত করতে এ খাতে ৫ বছরের কর অবকাশ সুবিধার দাবি জানিয়েছে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই)। গতকাল জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রাক-বাজেট আলোচনায় এ-সংক্রান্ত প্রস্তাব তুলে ধরেন বিসিআই সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী। এদিন সকালে আলোচনায় বিভিন্ন চেম্বার্স ও বিকালে মেরিন ফিশারিজ, পেপার মিলস অ্যাসোসিয়েশনসহ একাধিক সংগঠন অংশ নেয়। 

প্রাক বাজেট আলোচনায় সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। এ সময় এনবিআরের সদস্য, প্রথম সচিব ও দ্বিতীয় সচিবসহ অন্যরা উপস্থিত ছিলেন। 

আনোয়ার-উল আলম চৌধুরী বলেন, ‘‌ব্যবসায় লোকসান করার পরও টার্নওভার কর দেয়ার বিষয়টি বিবেচনা করা উচিত। কারণ লাভের ওপরেই শুধু ট্যাক্স নেয়া উচিত।’ এ সময় তিনি মূল্য সংযোজন কর বা ভ্যাটের আওতাবহির্ভূত ব্যবসার বার্ষিক টার্নওভারের ঊর্ধ্বসীমা ৩ কোটি টাকা থেকে বাড়িয়ে ৪ কোটি টাকা নির্ধারণের প্রস্তাব দেন।

বিসিআইয়ের প্রস্তাবে আরো বলা হয়, সম্পদ অর্জনের ক্ষেত্রে উৎসে কর কর্তন না করা হলে তা অন্যান্য উৎসের আয় হিসেবে বিবেচিত হওয়ার বিধান বাতিল করতে হবে। এছাড়া শিল্পের কাঁচামাল আমদানির ক্ষেত্রে শূন্য শতাংশ থেকে ৩ শতাংশ উৎসে কর নির্ধারন এবং মাইক্রো, কুটির ও ক্ষুদ্র শিল্প খাতে সব ধরনের ইউটিলিটির ওপর ভ্যাট অব্যাহতির প্রস্তাবও দেয়া হয়।

অনলাইন ও ডিজিটাল মধ্যস্থতা পরিষেবা প্রদানকারীদের ‘‌ডিজিটাল পরিষেবা কর’ (ডিএসটি) প্রদানের জন্য দায়বদ্ধ করা, অনাবাসীর শেয়ার আয়ের বিপরীতে উৎসে কর নেয়া, কর প্রশাসনের অটোমেশন, ভ্যাট সিস্টেমের প্রত্যেক জায়গায় ডিজিটালাইজেশনসহ একাধিক দাবি তুলে ধরে দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যাটস অব বাংলাদেশ (আইসিএবি)।

আইসিএবি তাদের প্রস্তাবে নতুন কাস্টমস আইন বাস্তবায়ন, অ্যাসাইকুডাকে স্বয়ংসম্পূর্ণ করা, অনলাইন বা ই-ডেলিভারির মাধ্যমে কেনা সফটওয়্যারকে সেবা হিসেবে গণ্য করা ও মূলধনি যন্ত্রপাতির ওপর আমদানি শুল্ক আরোপ না করার কথাও বলেছে। 

বাংলাদেশ পেপার মিলস অ্যাসোসিয়েশন (বিপিএমএ) সরবরাহ পর্যায়ে ৫ শতাংশ নির্ধারণ, সেলফ কপি পেপারের শুল্ককরসহ অন্যান্য শুল্ক প্রত্যাহারের প্রস্তাব করেছে। বাংলাদেশ মেরিন ফিশারিজ অ্যাসোসিয়েশন সব পর্যায়ে আমদানি শুল্ক ২০ শতাংশ ও করপোরেট কর ৫ শতাংশ করার দাবি জানিয়েছে। 

বাংলাদেশ এলপিজি অটোগ্যাস স্টেশন অ্যান্ড কনভারশন ওয়ার্কশপ ওনার্স অ্যাসোসিয়েশন ভোক্তাপর্যায়ে অটোগ্যাসের বিক্রয়মূল্যের সঙ্গে সংযোজিত মূসক প্রত্যাহারের প্রস্তাব দিয়েছে। এছাড়া এলপিজি গ্যাসাধার উৎপাদনে প্রয়োজনীয় কাঁচামাল, যন্ত্রাংশ ও যন্ত্রপাতি আমদানি পর্যায়ে শুল্কমুক্ত চায় সংগঠনটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন