‘‌মার্কিন ব্যবহারকারীর তথ্য চীন সরকারকে দেয় না টিকটক’

বণিক বার্তা ডেস্ক

মার্কিন ব্যবহারকারীদের কোনো তথ্য চীন সরকারের কাছে হস্তান্তর করেনি টিকটক, ভবিষ্যতেও করবে না। এমনটাই দাবি করেছেন চীনভিত্তিক ভিডিও প্লাটফর্ম টিকটকের প্রধান নির্বাহী শাওজি চিও। খবর রয়টার্স। 

বর্তমানে যুক্তরাষ্ট্রে ১৫ কোটির বেশি নাগরিক টিকটক ব্যবহার করে। সম্প্রতি জাতীয় নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বাইডেন প্রশাসন। টিকটকের বিরুদ্ধে অভিযোগ উত্থাপিত হয় চীনের কাছে তথ্য পাচারের। সেই অভিযোগের বিষয়েই টিকটক প্রধানের এ বিবৃতি। 

শাওজি চিওর দাবি, টিকটকের প্যারেন্ট কোম্পানি বাইটড্যান্স কোনো রাষ্ট্র বা সরকার দ্বারা নিয়ন্ত্রিত হয় না। বিষয়টি তিনি মার্কিন আইনপ্রণেতাদের কাছে স্পষ্ট করবেন। চীনের হয়ে গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার সম্ভাবনায় অ্যাপটি নিয়ে সম্প্রতি আশঙ্কা প্রকাশ করেছে বিভিন্ন দেশ। বিষয়টি বিবেচনায় নিষেধাজ্ঞার দাবি উঠেছে বাইডেন প্রশাসনে। নিষেধাজ্ঞা এড়ানোর জন্য প্লাটফর্মটিতে থাকা চীনা মালিকদের শেয়ার যুক্তরাষ্ট্রে বিক্রির জন্য চাপ প্রয়োগ করা হয়। তার ভাষায়, চীনা সরকারের কাছ থেকে এমন কোনো অনুরোধও টিকটক পায়নি। যদি অনুরোধ আসতও, তা মেনে নিত না টিকটক।

শাওজি চিও বিবৃতিতে আইনপ্রণেতা ও বাইডেন প্রশাসনকে আশ্বস্ত করেছেন তথ্যের অধিকার বিষয়ে। জানিয়েছেন, ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তায় গুরুত্ব দেয় টিকটক। এজন্য ১৫০ কোটি ডলার বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি। চালু করেছে প্রজেক্ট টেক্সাস। এর আগে ২০২০ সালে ট্রাম্পের সময়ে টিকটক নিষিদ্ধ করার তোড়জোড় শুরু হয়। কিন্তু আইনি প্রক্রিয়া শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি। যুক্তরাষ্ট্রের বিদেশী বিনিয়োগ কমিটির (সিএফআইইউএস) সঙ্গে দুই বছরের বেশি সময় ধরে আলোচনা চালিয়ে আসছে টিকটক। ব্যবহারকারীদের তথ্য সংরক্ষণে একটা যথাযথ চুক্তিতে পৌঁছানোর জন্য। মার্কিন তথ্য সংরক্ষণে ইউএস ডাটা সিকিউরিটি (ইউএসডিসি) নামে পৃথক প্রকল্পই চালু করেছে। বর্তমানে তাতে ১৫০০ কর্মজীবী নিযুক্ত। চুক্তিবদ্ধ হয়েছে ওরাকলের সঙ্গে। চুক্তি অনুযায়ী, টিকটক ব্যবহারকারীদের তথ্য সংরক্ষণ ও তত্ত্বাবধান করবে ওরাকল। চিও জানিয়েছেন, প্রকল্পের কাজ শেষ হলেই সব মার্কিন তথ্য চলে যাবে যুক্তরাষ্ট্রের আইন ও নেতৃত্বাধীন নিরাপত্তা টিমের তত্ত্বাবধানে।

বাইটড্যান্সের ৬০ শতাংশ মালিকানা বর্তমানে বৈশ্বিক বিনিয়োগ সংস্থাগুলোর হাতে। তাদের মধ্যে রয়েছে ব্ল্যাকরক, জেনারেল আটলান্টিক ও সিকুইয়া। ২০ শতাংশ রয়েছে কোম্পানির মালিকদের হাতে ও বাকি ২০ শতাংশ সেখানকার কর্মরতদের কাছে।

কর্মরত বিনিয়োগকারীদের বড় অংশই আমেরিকান। যুক্তরাষ্ট্রে ১৫ কোটির বেশি নাগরিক বর্তমানে টিকটক ব্যবহার করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন