নিরাপত্তা শঙ্কায় পিনডুডু অ্যাপ বন্ধ করেছে গুগল

বণিক বার্তা ডেস্ক

নিরাপত্তা আশঙ্কায় প্লে-স্টোর থেকে চীনা ই-কমার্স প্লাটফর্ম পিনডুডু অ্যাপ সরিয়ে দেয়া হয়েছে। গুগলের এক মুখপাত্র সম্প্রতি জানিয়েছেন, পিডিডি হোল্ডিংসের মালিকানাধীন অ্যাপটিতে ম্যালওয়্যারসংক্রান্ত ত্রুটি খুঁজে পাওয়া গেছে। ফলে গুগল প্লে প্রটেক্টের মাধ্যমে অ্যাপটি সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। খবর রয়টার্স।

গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, সম্ভাব্য ক্ষতিকর অ্যাপগুলো থেকে সুরক্ষা দেয় ‘গুগল প্লে প্রটেক্ট’। ফিচারটি প্লে-স্টোর ও অ্যান্ড্রয়েড ডিভাইসকে স্ক্যান করে এবং ত্রুটিপূর্ণ অ্যাপ ইনস্টলেশন রোধে কাজ করে।

এ প্রসঙ্গে পিনডুডুর এক মুখপাত্র ই-মেইলের মাধ্যমে রয়টার্সকে বলেন, ‘গুগল প্লে থেকে গত মঙ্গলবার সকালে পিনডুডু অ্যাপটি সাময়িকভাবে স্থগিত করার কথা জানিয়েছে। কারণ হিসেবে গুগল বলছে, বর্তমান সংস্করণটি গুগলের নীতিমালার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।’

পিনডুডু কর্তৃপক্ষ বলছে, গুগল প্লে স্থগিত হওয়া এমন আরো বেশ কয়েকটি অ্যাপ রয়েছে। যেকোনো অ্যাপ একটি প্লাটফর্ম থেকে স্থগিত হওয়ার পেছনে একাধিক কারণ থাকতে পারে। তবে প্লে-স্টোরে অন্যান্য অ্যাপ স্থগিতের বিষয়ে কোনো মন্তব্য করেনি গুগল কর্তৃপক্ষ।

এদিকে প্লে-স্টোরে অ্যাপ স্থগিত হওয়ার দিনে আরেকটি অনাকাঙ্ক্ষিত সংবাদ আসে প্রতিষ্ঠানটির কাছে। একই দিনে প্রিমার্কেট ট্রেডিংয়ে পিডিডি হোল্ডিংসের শেয়ার ১ দশমিক ৮ শতাংশ কমে যায়।

রয়টার্সের প্রতিবেদন বলছে, বিশ্বব্যাপী ক্রমবর্ধমান হ্যাকিং ও ডিজিটাল অপরাধ মোকাবেলায় মার্কিন সরকার সাইবার প্রতিরক্ষা জোরদার করতে শুরু করেছে। বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশটির এমন প্রচেষ্টার মধ্যে দ্বিতীয় শীর্ষ অর্থনীতির দেশ চীনের বিভিন্ন অ্যাপ প্লে-স্টোর থেকে স্থগিত হচ্ছে। এ ঘটনাকে যুক্তরাষ্ট্রের কূটকৌশল বলেও উল্লেখ করছেন অনেকে। কেননা জো বাইডেন প্রশাসন সম্প্রতি একটি নতুন সাইবার নিরাপত্তা কৌশলের ঘোষণা দিয়েছে। এ ঘোষণায় চীন ও রাশিয়াকে যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি হিসেবে উল্লেখ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন