বৈদ্যুতিক গাড়ির বাজার

চীনের কাছে আধিপত্য হারাবে জাপান

বণিক বার্তা ডেস্ক

জ্বালানি তেলচালিত গাড়ি বিক্রিতে জাপানের উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর অবস্থান শীর্ষে। তিন বছরে টয়োটা এ তালিকায় এক নম্বরে রয়েছে। তবে বৈদ্যুতিক গাড়ির চাহিদা ও বাজার দিন দিন বাড়ছে। টেসলা ও বিওয়াইডির পর এবার চীনের প্রভাবে আধিপত্য হারাবে জাপানের গাড়ি উৎপাদনকারীরা। খবর ফ্রি মালয়েশিয়া টুডে।

চলতি বছর বৈদ্যুতিক গাড়ি বিক্রি ৯০ লাখ ইউনিট ছাড়ানোর পূর্বাভাস দিয়েছে বিশ্লেষকরা। এর মাধ্যমে বাজারের ৩৫ শতাংশ ইভির দখলে থাকবে। দুই বছর ধরে চীনে হোন্ডা ও নিশানের বিক্রি থমকে দাঁড়িয়েছে। এক দশকের মধ্যে গত বছর প্রথমবারের মতো টয়োটার বিক্রিতে ধস নামে। চিপ সংকট, কভিড-১৯ মহামারীর লকডাউন ও সরবরাহ চেইনের সংকট এখানে প্রকট হলেও এ তিনটি ব্র্যান্ড সেভাবে ইভি বাজারজাত না করায় বিক্রি কমছে।

ভবিষ্যতের বাজারের জন্য চীন নতুন পথ তৈরি করছে। অন্যদিকে জাপানের তিনটি গাড়ি উৎপাদনকারী জায়ান্ট এ যাত্রায় ক্রমেই পিছিয়ে পড়ছে।

ব্লুমবার্গ ইন্টেলিজেন্সের তথ্যানুযায়ী, ইভি তৈরি ও বিক্রিতে শীর্ষে রয়েছে টেসলা। এরপর চীনের বিওয়াইডি ও ফক্সওয়াগন রয়েছে। এদিক থেকে জাপানের কোনো প্রতিষ্ঠানই শীর্ষ ২০-এ জায়গা করে নিতে পারেনি। এর মাধ্যমে দ্রুতবর্ধনশীল খাতে পিছিয়ে পড়েছে দেশটির শীর্ষ গাড়ি উৎপাদনকারীরা।

সাংহাইভিত্তিক কনসালট্যান্সি প্রতিষ্ঠান অটোমোটিভ ফোরসাইটের ম্যানেজিং ডিরেক্টর ইয়েল ঝ্যাং বলেন, ‘বৈদ্যুতিক গাড়ি উৎপাদন ও বাজারজাতে জাপানের উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো যদি সুদূরপ্রসারী চিন্তা না করে তাহলে আন্তর্জাতিক বাজারে অবস্থান হারাতে বেশি সময় লাগবে না।’

চীনে স্থানীয় প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ উদ্যোগে জাপানিজ গাড়ি তৈরি করা হয়। গুয়াংজু অটোমোবাইল গ্রুপ এদিক থেকে টয়োটা ও হোন্ডার সঙ্গে চুক্তি করেছে। অন্যদিকে রাষ্ট্রায়ত্ত ডংফেং মোটর গ্রুপ হোন্ডা ও নিশানের সঙ্গে চুক্তি করেছে বলে সূত্রে জানা গেছে।

নিশানের সিলফি সেডান, টয়োটার করোলা ও হোন্ডার সিভিক চীনে থ্রি মাসকিটারস হিসেবে পরিচিত। গত বছর চীনে দ্বিতীয় সর্বোচ্চ বিক্রীত গাড়ি ছিল সিলফি। সে বছর ৩ লাখ ৯৩ হাজার ৫০০ ইউনিট গাড়ি বিক্রি হয়েছিল। অন্যদিকে ১ লাখ ৯১ হাজার ৬১০ ইউনিট বিক্রির মাধ্যমে ১০ নম্বরে ছিল করোলা।

২০২০ সালের শুরুতে টেসলা যখন চীনের বৈদ্যুতিক গাড়ির বাজারে প্রবেশ করল, তখন থেকে জাপানের এ তিন প্রতিষ্ঠানের গাড়ি বিক্রি সবদিক থেকে কমতে থাকে। টেসলা ও স্থানীয় প্রতিষ্ঠান নিও ও এক্সপেং ইভি উৎপাদন শুরু করে। একই সঙ্গে জেনারেল মোটরসের হংগুয়াং মিনি ইভি ও অন্যান্য চীনা কোম্পানির সাশ্রয়ীমূল্যের বৈদ্যুতিক গাড়ি ক্রেতাদের কাছে জনপ্রিয় হয়ে ওঠে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন