করোনা ভ্যাকসিনের দাম বাড়াবে মডার্না

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রে প্রতি ডোজ কভিড-১৯ ভ্যাকসিনের দাম বাড়ানোর কথা জানিয়েছে মডার্না। মূলত ভ্যাকসিন কেনার কার্যক্রম সরকারি পর্যায় থেকে বেসরকারিতে চলে যাচ্ছে বলেই এ উদ্যোগ। সম্প্রতি এক সাক্ষাৎকারে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট স্টিফেন হোগ এ কথা জানান। খবর রয়টার্স।

মডার্নার মূল্যনির্ধারণের বিষয়ে ডেমোক্রেটিক ইউএস সিনেটর বার্নি স্যান্ডারস পরিচালিত কংগ্রেসনাল শুনানির আগে হোগ বলেন, ‘‌বিভিন্ন পর্যায়ের গ্রাহক একেক রকম দাম নিয়ে আলোচনা করছে। যে কারণে বর্তমান পরিস্থিতি অনেকটা জটিল।’

আগে এক বিবৃতিতে মডার্না কভিড-১৯ ভ্যাকসিনের দাম ১১০-১৩০ ডলারের মধ্যে রাখার কথা জানিয়েছিল। গত অক্টোবরে ফাইজারও একই দামে ভ্যাকসিন ডোজ বিক্রির কথা জানিয়েছিল। হোগ জানান, সরকারের যে মেডিকেয়ার হেলথ প্রকল্প রয়েছে তার আওতায় সিজনাল ইনফ্লুয়েঞ্জার ভ্যাকসিন গ্রহণে প্রবীণদের ৭০ ডলার সহায়তা দেয়।

তিন মাসে সাধারণ ফ্লুর তুলনায় কভিড-১৯-এ সংক্রমিত হয়ে দেশটিতে রোগী ভর্তি ও মৃত্যুর সংখ্যা দুই-তিন গুণ বেড়েছে। এ কারণে ভ্যাকসিন ডোজের মূল্য বাড়ানোর বিষয়ে ভাবতে হচ্ছে বলে জানান মডার্নার প্রেসিডেন্ট। বাইডেন প্রশাসন জানায়, মে মাসে জনস্বাস্থ্যের জন্য মহামারীসংক্রান্ত জরুরি অবস্থা শেষ হবে। এ কারণে বর্তমানে শুধু ফেডারেল সরকারের পরিবর্তে ইন্স্যুরার্স ও অন্যান্য ক্রেতার কাছে দাম নির্ধারণের সক্ষমতা হস্তান্তর করা হচ্ছে।

সিনেটের স্বাস্থ্য, শিক্ষা, শ্রম ও পেনশন কমিটির প্রধান স্যান্ডারস জানান, সরকারের কাছ থেকে আর্থিক সহায়তা পায় বলে মডার্নার ভ্যাকসিনের দাম বাড়ানো উচিত নয়। শুনানিতে মডার্নার প্রধান নির্বাহী স্পিফেস ব্যানসেলকে দামের ব্যাপারে প্রশ্ন করার কথা জানান। ফেব্রুয়ারিতে মডার্না কভিড-১৯ ভ্যাকসিনের বিক্রি উল্লেখযোগ্য হারে কমার কথা জানায়। যেখানে ২০২২ সালে ১ হাজার ৮৪০ কোটি ডলারের ভ্যাকসিন বিক্রি করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন