তামাক একটি মরণ নেশা: সংস্কৃতি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ছবি : মন্ত্রণালয়

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, তামাক একটি মরণ নেশা এবং ভয়াবহ ব্যাধি। তামাক শুধু মৃত্যুর কারণ নয়, তামাক সেবনে অসংক্রামক রোগ বিশেষ করে স্ট্রোক, উচ্চ রক্তচাপ,  হৃদরোগ, কিডনির সমস্যা ইত্যাদি ক্রমাগত বেড়েই যাচ্ছে। অল্প বয়সে রোগাক্রান্ত হয়ে দুর্বিষহ জীবনযাপন করছে তামাক সেবনকারীরা। তরুণ ও যুব সমাজসহ সবাইকে এ ভয়াবহ নেশা থেকে দূরে থাকার উদাত্ত আহ্বান জানাই।

আজ বুধবার সকালে রাজধানীর ধানমন্ডিস্থ ঢাকা আহছানিয়া মিশন মিলনায়তনে মিশন কর্তৃক আয়োজিত 'ঢাকা আহছানিয়া মিশন তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার ২০২২' প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তামাক ও ধূমপান নিয়ে নিজের জীবনের ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা উল্লেখ করে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, আমি মারাত্মক চেইন স্মোকার ছিলাম। ঘুমানোর সময়টুকু ছাড়া সারাক্ষণই ধূমপান করতাম। যার ফলে বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগতাম। ধূমপানের ভয়াবহ পরিণতি হিসাবে ২০০৩ সালের দিকে হৃৎপিণ্ডে ৬৭ শতাংশ ব্লক ধরা পড়ে। পরে ওপেন হার্ট সার্জারির মাধ্যমে সে যাত্রা রক্ষা পাই। ২০০৩ সালে ধূমপান ছেড়েছি, বিগত ২০ বছরে আর সেটি ছুঁয়েও দেখিনি।

কে এম খালিদ বলেন, মাদকমুক্ত বাংলাদেশ গঠনে সবাইকে একযোগে কাজ করতে হবে। সাংবাদিকদের তাদের লেখনীর মাধ্যমে এক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখতে হবে।

ঢাকা আহছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ এমপি ও রেলপথ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মো. সাইফুজ্জামান শিখর এমপি।

অনুষ্ঠানে সম্মানিত আলোচক হিসাবে বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব ও জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী হোসেন আলী খন্দকার, বিএফইউজে'র সাবেক সভাপতি ও টিভি টুডের প্রধান সম্পাদক মনজুরুল আহসান বুলবুল এবং ‘ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস বাংলাদেশ’ এর লিড পলিসি অ্যাডভাইজার মো. মোস্তাফিজুর রহমান। স্বাগত বক্তব্য দেন ঢাকা আহছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ।

উল্লেখ্য, তামাকজাত দ্রব্যের ক্ষতি, তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন ও তামাক কর বৃদ্ধি নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় ‘ঢাকা আহছানিয়া মিশন তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার ২০২২’ পেয়েছেন চার সাংবাদিক। পুরস্কারপ্রাপ্ত সাংবাদিকরা হলেন প্রিন্ট মিডিয়া বিভাগে ডেইলি বাংলাদেশের স্টাফ রিপোর্টার পিংকি আক্তার, অনলাইন মিডিয়া বিভাগে বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের স্টাফ করেসপনডেন্ট সোলায়মান হাজারী ডালিম, টিভি রিপোর্টিং বিভাগে ডিবিসি টেলিভিশনের সিনিয়র রিপোর্টার তাহসিনা সাদিক এবং মোহনা টেলিভিশনের স্টাফ রিপোর্টার শামিমুজ্জামান চৌধুরী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন