পানি দিবসের র‌্যালি শেষে পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম

পানি ও স্যানিটেশন ব্যবস্থা পরিবর্তনে কাজ করছে সরকার

বণিক বার্তা অনলাইন

ছবি : মন্ত্রণালয়

পানিসম্পদ উপমন্ত্রী  একেএম এনামুল হক শামীম  বলেছেন, ২০৩০ সালের মধ্যে সকলের জন্য নিরাপদ পানি এবং স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের টেকসই ব্যবস্থাপনা ও প্রাপ্যতা নিশ্চিত করার লক্ষ্যে সর্বাত্মকভাবে কাজ করছে সরকার।

আজ বুধবার (২২ মার্চ) বিশ্ব পানি দিবস উপলক্ষে রাজধানীর পানি ভবন থেকে পানিসম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে সংক্ষিপ্ত সমাবেশে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের পানিসম্পদ ব্যবস্থাপনা ও উন্নয়ন বিষয়ে প্রধানমন্ত্রীর ভাবনা সুদূরপ্রসারী। তিনি ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি বাসযোগ্য বাংলাদেশ বিনির্মাণে প্রণয়ন করেছেন ‘শতবর্ষী ডেল্টা প্ল্যান’ যার অধিকাংশ কাজ পানিসম্পদ মন্ত্রণালয় বাস্তবায়ন করবে। দেশের নদ-নদীসমূহ ড্রেজিং, নদীতীর ভাঙন রোধ, হাওর ও জলাভূমি উন্নয়নে পানিসম্পদ মন্ত্রণালয় যুগোপযোগী প্রকল্প গ্রহণ করছে। পানিসম্পদ মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপ বাস্তবায়িত হলে পানির সঠিক উন্নয়ন ও ব্যবহার নিশ্চিত হবে বলে আমি বিশ্বাস করি।

তিনি আরও বলেন, পানিসম্পদ, পানিসম্পদের ব্যবহার এবং এর সুরক্ষার উপর সচেতনতা সৃষ্টির জন্য এটি একটি বিশ্বব্যাপী উদ্যোগ। পানিসম্পদ আমাদের সকলের জীবনকে প্রভাবিত করে। এবারের বিশ্ব পানি দিবসে পানি ও স্যানিটেশন সমস্যা সমাধানের ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

উপমন্ত্রী বলেন, জাতিসংঘের মতে প্রায় ২.২ বিলিয়ন মানুষ নিরাপদ পানি এবং ৪ বিলিয়নেরও বেশি মানুষ নিরাপদ স্যানিটেশনের জন্য সুবিধা থেকে বঞ্চিত। এই সংকট জনস্বাস্থ্য, অর্থনৈতিক উন্নয়ন এবং পরিবেশের উপর নেতিবাচক প্রভাব ফেলছে। এই সংকট সমাধানে এবারের প্রতিপাদ্য খুবই সময়োপযোগী। পানিসম্পদ ও স্যানিটেশনের সংকট ও এর প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, জনসমর্থন, অবকাঠামোতে বিনিয়োগ বৃদ্ধিসহ সরকার ও বিভিন্ন আন্তর্জাতিক ও বেসরকারি সংস্থার সমন্বয় প্রয়োজন।

এসময় পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব এস.এম নাজমুল আহসান, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. নূরুল ইসলাম সরকারসহ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। পরে বিশ্ব পানি দিবস উপলক্ষে প্রকাশিত স্মরণিকার মোড়ক উন্মোচন করেন উপমন্ত্রী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন