ফিলিস্তিন ও ফিলিস্তিনি বলতে কিছু নেই : ইসরায়েলের অর্থমন্ত্রী

বণিক বার্তা অনলাইন

ছবি : রয়টার্স

ফিলিস্তিন ও ফিলিস্তিনি বলতে ‘কিছু নেই’ বলে মন্তব্য করেছেন ইসরায়েলের অর্থমন্ত্রী বেজালেল স্মোত্রিচ। তিনি বলেন, ফিলিস্তিনের ইতিহাস বা সংস্কৃতি নেই এবং ফিলিস্তিনি জনগণ বলেও কিছু নেই। স্থানীয় সময় রোববার ফ্রান্স সফরের সময় একটি সম্মেলনের বক্তৃতায় এমন মন্তব্য করেন নেতানিয়াহুর উগ্র ডানপন্থী জোট সরকারের এ মন্ত্রী। তিনি পশ্চিম তীরে প্রশাসন পরিচালনার দায়িত্বেও রয়েছেন। খবর রয়টার্স।  

বেজালেল স্মোত্রিচের এমন মন্তব্যের তীব্র নিন্দা জানিয়েছেন ফিলিস্তিনি কর্মকর্তারা। প্রতিবেশী জর্ডানেরও ক্ষোভের কারণ হয়েছেন ইসরায়েলের অর্থমন্ত্রী। কারণ এদিন বক্তৃতা করার সময় তিনি যে মঞ্চে দাঁড়িয়েছিলেন যেখানে, ইসরায়েলের ভিন্ন একটি পতাকা দেখা যায়। ওই পতাকায় পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম, গাজা এবং জর্ডানকে অন্তর্ভুক্ত করা হয় এবং প্রসারিত সীমানাসহ একটি ইসরায়েলি রাষ্ট্রকে দেখানো হয়।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন  নেতানিয়াহুর কট্টরপন্থী জোটের অন্যতম ধর্মীয়-জাতীয়তাবাদী দলের প্রধান স্মোট্রিচের একজন মুখপাত্র বলেছেন, সম্মেলনের আয়োজকরা পতাকাটিকে এভাবে সাজিয়েছিলেন এবং মন্ত্রী অতিথি ছিলেন।

মুসলিমদের পবিত্র মাস রমজান এবং ইহুদিদের পাসওভার ছুটির আগে ইসরাইলি ও ফিলিস্তিনি কর্মকর্তারা মিশরীয় রিসোর্ট শারম আল-শেখ-এ যেদিন আলোচনায় মিলিত হয়েছিলেন, ঠিক সেই দিনই স্মোত্রিচ এ মন্তব্য করেন। ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহ স্মোট্রিচের মন্তব্যের নিন্দা করে বলেছেন, এগুলো সহিংসতার উসকানি।

ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি পৃথক বিবৃতিতে বলা হয়েছে যে, ফিলিস্তিনি জনগণের অস্তিত্ব এবং তাদের স্বদেশে তাদের বৈধ জাতীয় অধিকার অস্বীকার করে, ইসরায়েলের নেতারা ‘জনগণের বিরুদ্ধে ইহুদি চরমপন্থা এবং সন্ত্রাসবাদকে উত্সাহিত করে এমন একটি পরিবেশ গড়ে তুলেছে’। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন