পাকিস্তান ও আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ১২

বণিক বার্তা অনলাইন

ভূমিকম্পে সময় ইসলামাবাদে আতঙ্কিত হয়ে অনেকে রাস্তায় নেমে আসেন। ছবি: ডন

আফগানিস্তান ও পাকিস্তানের হিন্দুকুশ অঞ্চলে শক্তিশালী এক ভূমিকম্পে হাজার মাইল দূরে ভারতের দিল্লিও কেঁপে উঠল। এতে এখন পর্যন্ত ১২ জন নিহত ও আরো অন্তত ১০০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। স্থানীয় সময় মঙ্গলবার (২১ মার্চ) এ ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে বলে জানিয়েছে পাকিস্তানের আবহাওয়া বিভাগ (পিএমডি)। ভূ-কম্পন অনুভূত হয়েছে ইসলামাবাদ, লাহার, রাওয়ালপিন্ডি, কুয়েত্তা, পেশওয়ারসহ আরও বেশ কয়েকটি প্রদেশে। খবর ডন। 

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের শহর  থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণপূর্ব দিকে, পাকিস্তান ও তাজিকিস্তান সীমান্তের নিকটবর্তী এলাকায়। সন্ধ্যার দিকে ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পের আঘাতের পর আবারও ভূ-কম্পন হয়। সে সময় এর মাত্রা ছিল ৩ দশমিক ৭। এ ভূমিকম্পে নয়া দিল্লি প্রায় দুই মিনিট ধরে কেঁপেছিল বলে জানিয়েছেন ভারতের সংবাদ মাধ্যম এনডিটিভি।

ভূমিকম্পে আফগানিস্তানে ক্ষয়ক্ষতির চিত্র তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি। ভারত কিংবা পাকিস্তানে ক্ষয়ক্ষতির কোনো খবরও এখনও মেলেনি। এনডিটিভি জানিয়েছে, ভূমিকম্পে নয়া দিল্লিতে ভবনগুলো কাঁপতে থাকলে আতঙ্কে অনেকে ছুটে বাইরে বেরিয়ে আসেন।

খাইবার পাখতুনখোয়ার প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, ছাদ, প্রাচীর ও বাড়ি ধসের ঘটনায় ২ জন মারা গেছে সেখানে এবং ছয়জন আহত হয়েছেন। প্রদেশে আটটি বাড়ি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া আরও অন্যান্য প্রদেশে হতাহতের ঘটনা ঘটেছে। ধসে পড়েছে ঘরবাড়িসহ নানা স্থাপনা। 

ভূমিকম্পের পর প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষসহ অন্যান্য প্রতিষ্ঠানকে যে কোনো জরুরি অবস্থা মোকাবেলা করার জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন।

এর আগে গত ২৯ জানুয়ারি ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প হয় ইসলামাবাদে এবং ১৯ জানুয়ারি খাইবার পাখতুনখোয়ার কয়েকটি জেলায় ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন