অবশেষে আইএমএফের ঋণ পাচ্ছে শ্রীলংকা

বণিক বার্তা অনলাইন

কলম্বোতে গ্যাসের ঘাটতির কারণে কেরোসিন তেল কেনার জন্য দীর্ঘ লাইন ছবি : রয়টার্স

অবশেষে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ঋণ পাচ্ছে চরম আর্থিক সংকটে থাকা শ্রীলংকা। প্রায় এক বছর ধরে আলোচনার পর ৩০০ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে সংস্থাটি। এক প্রতিবেদনে এ তথ্য জানায় মার্কিন গণমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস।

ওই প্রতিবেদনে বলা হয়, গত বছরের সেপ্টেম্বরে দেশটিকে ঋণ দেয়ার জন্য নীতিগতভাবে সম্মত হয়েছিল আইএমএফ। এ জন্য শ্রীলংকা সরকারের সঙ্গে একাধিক বৈঠকও করেছিল। বৈঠকে কর বাড়ানোর পাশাপাশি ভর্তুকি কমানোসহ কয়েকটি অর্থনৈতিক সংস্কারের প্রস্তাব দিয়েছিল সংস্থাটি।

আর্থিক সংকট মোকাবেলায় রনিল বিক্রমাসিংহের নেতৃত্বাধীন সরকারও রাজস্ব আদায় বাড়াতে চলতি বছরের শুরুর দিকে পেশাজীবীদের ওপর আয়কর আরোপ করেছে। সেই করের হার ক্ষেত্রবিশেষে ১২ দশমিক ৫ শতাংশ থেকে ৩৬ শতাংশ পর্যন্ত। জ্বালানি, খাদ্যসহ গুরুত্বপূর্ণ পণ্য আমদানির খরচ মেটানোর জন্য অন্যান্য করও বাড়ানো হয়েছে।

গণমাধ্যমটি বলছে, বিদেশী মুদ্রার সংকটে করুণ দশার মধ্যে আইএমএফের ওই ঋণ শ্রীলংকার ‘টিকে থাকার সহায়’ হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে, বিশ্লেষকরা সতর্ক করে বলেছেন, এই সংকট উত্তরণে কঠিন পথ পাড়ি দিতে হবে এ দ্বীপরাষ্ট্রকে। 

শ্রীলংকার পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরি বিবিসিকে বলেছেন, রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর পুনর্গঠন এবং বিমান পরিবহন সংস্থার বেসরকারিকরণের মাধ্যমে তহবিল সংগ্রহের পরিকল্পনা করেছে সরকার।

আইএমএফের সঙ্গে চুক্তিতে পৌঁছানোর আগে তিনি বলেন, ‘কোনো কিছুই আমাদের সাধ্যের মধ্যে নেই। আমাদের ভালো না লাগলেও এখন কঠিন কিছু পদক্ষেপ নিতে হতে পারে, যেগুলো খুবই অজনপ্রিয় হবে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন