দুই চাকার যান রফতানি কমেছে ভারতের

বণিক বার্তা ডেস্ক

বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার এ সময়ে ভারতের দুই ও তিন চাকার যানবাহনের রফতানি অনেকাংশে কমে গেছে। বিশ্বের অন্যতম শীর্ষ দুই ও তিন চাকার যানবাহনের রফতানিকারক দেশ হিসেবে পরিচিত ভারত। যেসব দেশে ভারত থেকে এসব যান রফতানি হয় সেসব দেশে মন্দার কারণেই মূলত রফতানি কমেছে।

ইকোনমিক টাইমসের খবরে বলা হয়, ভারতের দুই ও তিন চাকার গাড়ির সবচেয়ে বড় বাজার মূলত আফ্রিকার বিভিন্ন দেশ। অর্থনৈতিক অবস্থা নাজুক হয়ে পড়া ও ডলার সংকটে মূলত এসব দেশ আপাতত আমদানি কমিয়ে দিয়েছে। যার প্রভাব পড়েছে ভারতের এই পণ্যের রফতানি খাতে।
সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্সের (সিয়াম) বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত রফতানি কমেছে অর্থাৎ ১৬ শতাংশ কমেছে।
২০২১ সালের এপ্রিল থেকে ২০২২ সালের ফেব্রুয়ারির মধ্যে দুই চাকার যান রফতানি হয়েছিল ৪০ দশমিক ৯ লাখ ইউনিট। ২০২২ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত রফতানি  ৩৪ দশমিক শূন্য ৬ লাখ ইউনিটে নেমে এসেছে।
ভারতের রফতানি করা দুই ও তিন চাকার যানবাহনের প্রায় ৫০ শতাংশই বাজাজ অটোর পণ্য। কোম্পানিটির নির্বাহী পরিচালক রাকেশ শর্মা বলেন, ‘‌মূল্যস্ফীতি, ক্রয়ক্ষমতা হ্রাস ও ব্যবসার ক্ষেত্রে ডলারের সীমাবদ্ধতার কারণে রফতানি কমে গেছে।’
টিভিএস মোটর কোম্পানির ভাইস প্রেসিডেন্ট রাহুল নায়েক বলেন, ‘‌এ মুহূর্তে রফতানি কমলেও দীর্ঘমেয়াদি সম্ভাবনা নিয়ে আশাবাদী। আশা করছি কয়েক মাসে স্বাভাবিকতা ফিরে আসবে।’
রিলায়েন্স সিকিউরিটিজের গবেষণা প্রধান মিতুল শাহ বলেন, ‘‌মূল্যস্ফীতির প্রভাব যানবাহনের বাজারেও পড়েছে। দুই ও তিন চাকার গাড়ির চাহিদা কমেছে। এছাড়া ক্রয়ক্ষমতা কমে যাওয়ায় মানুষও গাড়ি কিনছে কম।’
দুই ও তিন চাকার গাড়ি রফতানি কমলেও ভারতের যাত্রীবাহী গাড়ির রফতানি কমেনি। বরং ২০২২ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ভারতের যাত্রীবাহী গাড়ির রফতানি ১৪ শতাংশ বেড়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন