আইইএলটিএস

যেখানে মিলবে দরকারি তথ্য

ফিচার প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ফুলার রোডে ব্রিটিশ কাউন্সিলের অফিস ও টিচিং সেন্টার ছবি: কাজী সালাহউদ্দীন রাজু

বাংলাদেশে আইইএলটিএস পরীক্ষার আয়োজন করে ব্রিটিশ কাউন্সিল ও আইডিপি। প্রতি মাসে তিনবার পরীক্ষা নেয়া হয়। কবে পরীক্ষা নেয়া হয়, পরীক্ষায় অংশ নেয়ার পদ্ধতিসহ এ দুই প্রতিষ্ঠানের ওয়েবসাইট ভিজিট করে অথবা সরাসরি তাদের অফিসে গিয়ে জেনে নিতে পারেন আপনার প্রয়োজনীয় সব তথ্য। 

ব্রিটিশ কাউন্সিল 

বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের কার্যক্রম সম্পর্কে আপনার যেকোনো প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত কর্তৃপক্ষ। আপনি চাইলে অফিসের কর্মকর্তাদের মুঠোফোনে কল করতে পারেন, মেসেজ পাঠাতে পারেন কিংবা তাদের নিম্নোক্ত সেন্টারগুলোয় সরাসরি যোগাযোগ করতে পারেন। ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে  ব্রিটিশ কাউন্সিলের তিনটি অফিস রয়েছে। এছাড়া রয়েছে টিচিং সেন্টারও। আপনার সুবিধামতো যেকোনো অফিসে গ‌িয়ে জেনে নিতে পারেন প্রয়োজনীয় তথ্য। ব্রিটিশ কাউন্সিলের পরীক্ষা কেন্দ্র রয়েছে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, মৌলভীবাজার, রাজশাহী, খুলনা, ফেনী ও কক্সবাজারে। প্রয়োজনে মুঠোফোনে যোগাযোগ করুন +৮৮ ০৯৬৬৬ ৭৭৩৩৭৭ এই নম্বরে অথবা ইমেইল করুন [email protected] এ ঠিকানায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের ফুলার রোডে রয়েছে ব্রিটিশ কাউন্সিলের অফিস ও টিচিং সেন্টার। সরাসরি গ্রাহকসেবা পেতে চাইলে শনিবার থেকে বৃহস্পতিবার যেকোনো দিন সকাল ৯টা থেকে ৫টার মধ্যে অফিসে আসতে হবে। ঢাকার বাইরে চট্টগ্রামের আগ্রাবাদে রয়েছে ব্রিটিশ কাউন্সিলের অফিস। খোলা থাকে রোববার থেকে বৃহস্পতিবার প্রতিদিন সকাল ১০টা-৫টা পর্যন্ত।  ঠিকানা-ব্রিটিশ কাউন্সিল, রফিক টাওয়ার, অষ্টম তলা, ৯২, আগ্রাবাদ, চট্টগ্রাম ৪১০০। এছাড়া ঠিকানা ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের তৃতীয় অফিস রয়েছে সিলেটের অম্বরখানায়। অফিস চলাকালীন সময়সূচি রোববার-বৃহস্পতিবার প্রতিদিন সকাল ১০টা-বিকাল ৫টা পর্যন্ত। ঠিকানা- ব্রিটিশ কাউন্সিল, আর্কেডিয়া, লেভেল ৫, দর্শন দেউরি, অম্বরখানা, সিলেট ৩১০০। 

আইডিপি

আইডিপি এডুকেশন বাংলাদেশের রয়েছে পাঁচটি অফিস। ঢাকার ধানমন্ডিতে দুটি ও গুলশানে রয়েছে একটি অফিস। ধানমন্ডির ঠিকানা হলো- বিকাশ টাওয়ার চতুর্থ তলা, বাড়ি ৭৪, রোড ৫/এ, সাতমসজিদ রোড, ধানমন্ডি। ফোন নং- 09612333888/01970066233। অফিস চলাকালীন সময়সূচি রোববার-বৃহস্পতিবার যেকোনো দিন সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত। এছাড়া ধানমন্ডির সাতমসজিদ রোডের হাউজ নং ৮৬, রোড ৯/এ, গ্রিন রওশনআরা টাওয়ারের ৬ষ্ঠ তলায় রয়েছে কম্পিউটার ডেলিভার্ড আইইএলটিএস অফিস। মোবাইল নং- ০১৯৯৯৯৩৫৯৪২। ঢাকার আরেকটি অফিস রয়েছে গুলশান সার্কল-২-এর হামিদ টাওয়ারের চতুর্থ তলায়। যোগাযোগ করুন 01970 066933 এই নম্বরে। ঢাকায় তিনটিসহ সিলেট ও চট্টগ্রামেও রয়েছে অফিস। এখানকার অফিস রোববার-বৃহস্পতিবার যেকোনো দিন সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত খোলা থাকে। ঠিকানা- জে আর টাওয়ার, প্রথম তলা, জেল রোড, সিলেট-৩১০০। ফোন নং- ০১৪০৭০৭৭৮৭৬ অথবা ইমেইল করুন [email protected] এ‌ ঠিকানায়। এছাড়া চট্টগ্রামের নাসিরাবাদের সিডিএ এভিনিউর রহিমা সেন্টারের তৃতীয় তলায় রয়েছে আইড‌িপি এডুকেশন বাংলাদেশের অফিস। যোগাযোগ করুন এই নম্বরে 09612333111, 01970082082 অথবা ইমেল করুন [email protected] এ ঠিকানায়। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন