আইসিসির গ্রেফতারি পরোয়ানার পর ক্রিমিয়ায় পুতিন

বণিক বার্তা অনলাইন

ক্রিমিয়ায় পুতিন ছবি : রয়টার্স

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) থেকে গ্রেফতারি পরোয়ানা জারির পর প্রথমবারের মতো ক্রিমিয়া পরিদর্শনে গেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় শনিবার (১৮ মার্চ) পূর্বঘোষণা না দিয়েই ইউক্রেন থেকে অধিগ্রহণের বর্ষপূর্তি উপলক্ষে তিনি ক্রিমিয়া পরিদর্শনে যান। খবর রয়টার্স। 

ক্রিমিয়ায় রাশিয়ার নিয়োগ করা সেভাস্তপোল গভর্নর পুতিনকে অভিবাদন জানান। রাশিয়ার কর্মকর্তারা পুতিনের এ সফরকে আকস্মিক সফর বলে উল্লেখ করেন। পুতিনকে সেভাস্তপোলের একটি নতুন শিশু সেন্টার ও আর্ট স্কুলে দেখা যায়। মেসেজিং অ্যাপ টেলিগ্রামে সেভাস্তপোলের গভর্নর রেজভোঝায়েভ বলেন, ‘আমাদের প্রেসিডেন্ট ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ জানেন, কীভাবে সারপ্রাইজ দিতে হয়।’

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম তার সফরের কোনো অনুষ্ঠান সম্প্রচার করেনি তাৎক্ষণিকভাবে। 

এদিকে, রুশ প্রেসিডেন্ট পুতিন আইসিসির পদক্ষেপের বিষয়ে এখনো প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি। তার মুখপাত্র এটিকে ‘অকার্যকর’ বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, ‘রাশিয়া আইসিসির তোলা প্রশ্ন ‘আপত্তিজনক ও অগ্রহণযোগ্য’ বলে মনে করে।

রাশিয়া ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করে মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে নেয়। গতকাল শনিবার ছিল ক্রিমিয়া রাশিয়ার সঙ্গে যুক্ত করার ৯ বছর। এদিন পুতিন ক্রিমিয়া উপদ্বীপে উপস্থিত হন। তবে যাওয়ার আগে ঘোষণা দিয়ে যাননি পুতিন।

প্রসঙ্গত, গত শুক্রবার পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আইসিসি। ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে তাঁর বিরুদ্ধে এ পরোয়ানা জারি করা হয়। এক বিবৃতিতে গ্রেপ্তারি পরোয়ানা জারির বিষয়টি জানিয়েছেন আইসিসি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন