সমকাল-চ্যানেল টোয়েন্টিফোর গুণীজন সম্মাননা পেলেন ডা. জাফরুল্লাহ চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর তেজগঁাওয়ে টাইমস মিডিয়া ভবনে গতকাল ডা. জাফরুল্লাহ চৌধুরীকে ‘সমকাল-চ্যানেল টোয়েন্টিফোর গুণীজন সম্মাননা-২০২৩’ প্রদান অনুষ্ঠানে হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদসহ অতিথিরা ছবি: নিজস্ব আলোকচিত্রী

সমকাল-চ্যানেল টোয়েন্টিফোর গুণীজন সম্মাননা পেয়েছেন গণস্বাস্থ্য ট্রাস্টের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। মুক্তিযুদ্ধ, চিকিৎসা সমাজ বিনির্মাণসহ তার দীর্ঘ জীবনের লড়াই-সংগ্রামকে অভিবাদন জানিয়ে সম্মাননা দেয়া হয়েছে। রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চলে টাইমস মিডিয়া ভবনে গতকাল এক বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে ডা. জাফরুল্লাহ চৌধুরীকে উত্তরীয় পরিয়ে দেন হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কে আজাদ। সম্মাননা পদক তুলে দেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী এবং চেক তুলে দেন চ্যানেল টোয়েন্টিফোরের প্রধান নির্বাহী কর্মকর্তা তরুণ চক্রবর্তী। 

প্রধান অতিথির বক্তব্যে ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘আমরা এমন একজন মানুষকে সম্মাননা জানাচ্ছি যিনি অসাধারণ। আমাদের চারপাশে জাফরুল্লাহ চৌধুরীর মতো একজন ব্যক্তিকে আর দেখতে পাই না। মুক্তিযুদ্ধে, চিকিৎসা সমাজ উন্নয়নে তার অবদানের জন্য আমরা তাকে স্মরণ করছি। সম্মাননা জানাতে পেরে সবাই সম্মানিত হয়েছি। তিনি চাইলে দেশের শীর্ষ ধনী হতে পারতেন। প্রতিষ্ঠান তৈরি করেছেন, কিন্তু নিজে মালিক হননি। এসব প্রতিষ্ঠানের মালিকানা সামাজিক। সম্পদ থাকলে দাতা হওয়া যায় কিন্তু সমাজ বদলে নিজেকেই দান করেছেন ডা. জাফরুল্লাহ। মুক্তিযুদ্ধের চেতনা মানে সমাজ বদলের বিপ্লব। সে বিপ্লবের সৈনিক ডা. জাফরুল্লাহ চৌধুরী।

অনুষ্ঠানে ডা. জাফরুল্লাহ চৌধুরী তার বক্তব্যে বলেন, ‘বঙ্গবন্ধু বাংলাদেশকে সুইজারল্যান্ড বানাতে চেয়েছিলেন, কিন্তু আমি বলছিলাম মুজিব ভাই, সুইজারল্যান্ড কেন বানাতে হবে! মুজিব ভাইয়ের বাংলাদেশ নিয়ে স্বপ্ন এখনো পূরণ হয়নি। মুজিব ভাইয়ের স্বপ্ন পূরণ হলে এত মানুষ আত্মহত্যা করত না। কিশোররা খুনখারাবিতে জড়াত না। সবাই খেতে পারত। চাকরি না থাকলে ভাতা পেত। বাংলাদেশের রাজনীতি নিয়ে তিনি বলেন, ‘নোবেলজয়ী . ইউনূস সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য দেয়া ঠিক হয়নি। খালেদা জিয়াকে জামিন না দেয়া অন্যায়। তাকে মামলা থেকে অব্যাহতি দিতে বলছি না, জামিন দিন। হাজী সেলিম ১০ বছর সাজার পরও জামিনে আছেন কিন্তু খালেদা জিয়ার জামিন হয় না।

হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কে আজাদ বলেন, ‘কেউ চলে যাওয়ার পর তার বিশাল স্মরণ অনুষ্ঠান করার চেয়ে জীবদ্দশায় প্রাপ্য সম্মান জানানো উচিত। গত মাসেই ব্র্যাক-সমকাল অনুষ্ঠানে অর্থনীতিবিদ . রেহমান সোবহানকে সম্মাননা জানানো হয়েছে। সে অনুষ্ঠানে হুইল চেয়ারে এসেছিলেন ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি শতায়ু হোন। কর্মক্ষম থাকতেই তাকে সম্মাননা জানানো উচিত। ডা. জাফরুল্লাহ চৌধুরীকে সম্মাননা জানানোর প্রস্তাব করতেই সমকাল-চ্যানেল টোয়েন্টিফোর তাতে সম্মত হয়েছে।

সম্মাননা প্রকাশনা চিত্রকর্ম ডা. জাফরুল্লাহ চৌধুরীর হাতে তুলে দেন সমকাল সম্পাদক মোজাম্মেল হোসেন। তিনি বলেন, ‘সবাই রাজনীতি করেন না বা কোনো রাজনৈতিক দল করেন না কিন্তু সাধারণ মানুষের হয়ে রাজনীতির পথ দেখান। ডা. জাফরুল্লাহ চৌধুরী তেমনই একজন ব্যক্তি। দেশের জন্য, মানুষের জন্য তার সারা জীবনের যে ত্যাগ, তা অতুলনীয়।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এবং মুক্ত আলোচনায় অংশ নেন গণফোরাম সভাপতি . কামাল হোসেন, জেএসডির সভাপতি আবদুর রব, বাসদের উপদেষ্টা খালেকুজ্জামান, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর আবদুল কাদের সিদ্দিক বীর উত্তম. নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রধানমন্ত্রীর চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ, মুক্তিযুদ্ধের মৈত্রী সম্মাননাপ্রাপ্ত জুলিয়ান ফ্রান্সিস, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা . হোসেন জিল্লুর রহমান, স্কয়ার ফার্মাসিউটিক্যালস টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী, সিপিডির সম্মাননীয় ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য, বিআইডিএসের মহাপরিচালক বিনায়ক সেন, সিপিডির সম্মাননীয় ফেলো অধ্যাপক . মুস্তাফিজুর রহমান, নারী অধিকার কর্মী খুশী কবির প্রমুখ।

অন্যদের মধ্যে ছিলেন শিক্ষাবিদ অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, সুজন সম্পাদক . বদিউল আলম মজুমদার, অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, . শাহদীন মালিক, রামরুর সমন্বয়ক অধ্যাপক . সিআর আবরার চেয়ারপারসন অধ্যাপক . তাসনীম সিদ্দিক, অধ্যাপক আসিফ নজরুল, নারী অধিকার কর্মী হামিদা হোসেন, ব্যারিস্টার সারা হোসেন, ডা. লেনিন চৌধুরী, আইসিসিবির সভাপতি মাহবুবুর রহমান, বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, ঢাকা চেম্বারের সভাপতি ব্যারিস্টার সামির সাত্তার, বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রির সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী পারভেজ, বিটিএমএর সাবেক সভাপতি আবদুল হাই সরকার, লেখক আলতাফ পারভেজ প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন