বিনিয়োগ বৃদ্ধির জন্য ব্যবসাসংক্রান্ত আইন সহজ করতে হবে —ইউকেবিসিসিআই প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদক

বিনিয়োগ বৃদ্ধির জন্য ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত আইন সহজ করার দাবি জানিয়েছেন ইউকে বাংলাদেশ ক্যাটালিস্ট অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ইউকেবিসিসিআই) প্রেসিডেন্ট এমজি মৌলা মিয়া। গতকাল এক মতবিনিময় সভায় এ দাবি জানান তিনি। গতকাল দ্য সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও ইউকেবিসিসিআইয়ের মধ্যে সভাটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ। 

সভায় এমজি মৌলা মিয়া বলেন, ‘‌আমরা প্রবাসে থাকলেও দেশের সংস্কৃতি ও দেশের প্রতি ভালোবাসা গভীরভাবে হৃদয়ে ধারণ করি। আমরা চাই আমাদের নতুন প্রজন্ম যাতে দেশের প্রতি আগ্রহী হয়। এ লক্ষ্য নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।’

তিনি বলেন, ‘‌সিলেট বিনিয়োগের জন্য অত্যন্ত সম্ভাবনাময় এলাকা। কিন্তু এখানে যেকোনো খাতে বিনিয়োগের আগে অ্যাসেসমেন্ট করে সম্ভাব্যতা যাচাই করা প্রয়োজন। অতীতে অ্যাসেসমেন্ট ছাড়া কিছু বিনিয়োগ করে প্রবাসীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। এক্ষেত্রে সিলেট চেম্বার অব কমার্সের সহযোগিতা প্রয়োজন।’ 

তিনি উল্লেখ করেন, বর্তমানে ব্রিটেনে হেলথকেয়ার সেক্টরে প্রচুর কর্মী নেয়া হচ্ছে। এ সুযোগ গ্রহণের জন্য বাংলাদেশে দক্ষ নার্স ও স্বাস্থ্যকর্মী গড়ে তুলতে হবে। তিনি সিলেটে প্রবাসী বিনিয়োগ বৃদ্ধি ও সিলেটের উন্নয়নে ইউকেবিসিসিআইয়ের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। 

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি তাহমিন আহমদ বলেন, সিলেটের প্রবাসীরা ব্রিটেনের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছেন। তারা তাদের শ্রম, মেধা ও পুঁজি খাটিয়ে ব্রিটেনে একটি শক্তিশালী অবস্থান সৃষ্টি করেছেন, যা আমাদের জন্য অত্যন্ত গৌরবের। নভেল করোনাভাইরাস মহামারী ও বন্যার সময় দেশে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স পাঠিয়ে প্রবাসীরা দেশের অর্থনীতির চাকাকে সচল রাখতে ভূমিকা পালন করেছেন। নতুন প্রজন্মের প্রবাসীদের দেশে বিনিয়োগে আকৃষ্ট করতে আমাদেরকে প্রচেষ্টা চালাতে হবে। বর্তমান সরকার প্রবাসীদের দেশে বিনিয়োগে আকৃষ্ট করতে শেরপুরে স্পেশাল ইকোনমিক জোন এবং কোম্পানীগঞ্জে বঙ্গবন্ধু হাই-টেক পার্ক প্রতিষ্ঠা করেছেন। এছাড়া গোয়াইনঘাটে আরেকটি ইকোনমিক জোন স্থাপনের কাজ চলছে। বর্তমানে সিলেট চেম্বারের অনুরোধে সিলেটে নতুন বিসিক শিল্পনগরী প্রতিষ্ঠা এবং সিলেট থেকে ইউরোপে সরাসরি কৃষিপণ্য রফতানির লক্ষ্যে প্যাকিং হাউজ নির্মাণ কার্যক্রম পরিকল্পনাধীন। তিনি সিলেটের পর্যটন, শিল্প ও শিক্ষা খাতে বিনিয়োগের জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানান। 

সভায় সিলেটে বিনিয়োগের বিভিন্ন ক্ষেত্র ও সম্ভাবনা নিয়ে সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন লিডিং ইউনিভার্সিটির ব্যবসা প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমদ ভূঁইয়া। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন