বিস্ফোরণ আতঙ্কে পোশাক শিল্প মালিকরা

তোফাজ্জল হোসেন

রাজধানীর পুরান ঢাকার সিদ্দিকবাজারে মার্চ এক বহুতল ভবনে বিস্ফোরণের ঘটনায় প্রাণ হারান অন্তত ২৩ জন এবং আহত হন শতাধিক। গ্যাস লাইনের লিকেজ থেকে বিস্ফোরণ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তার দুদিন আগে সায়েন্স ল্যাবরেটরি এলাকায় একটি ভবনে বিস্ফোরণে পাঁচজন নিহত আর অন্তত ৩০ জন আহত হয়েছিলেন। এরও একদিন আগে মার্চ চট্টগ্রামের সীতাকুণ্ডে একটি অক্সিজেন প্লান্টে বিস্ফোরণে অন্তত সাতজন নিহত হন। সর্বশেষ গতকাল দেশের অন্যতম পাইকারি বাজার নারায়ণগঞ্জের নিতাইগঞ্জে একটি ভবনে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিগত বছরগুলোয় শিল্প-কারখানায় অগ্নিদুর্ঘটনা বিস্ফোরণের পরিসংখ্যান এবং চলতি বছরের শুরুর দিকের এসব ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েছেন পোশাক শিল্প মালিকরা।

তৈরি পোশাক শিল্প-কারখানাগুলোয় প্রতি বছর ক্রমেই বাড়ছে অগ্নিদুর্ঘটনা। একই সঙ্গে বড় হচ্ছে আর্থিক ক্ষতির অংকটাও। ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স অধিদপ্তরের তথ্যমতে, ২০২২ সালে কেবল তৈরি পোশাক কারখানায় অগ্নিদুর্ঘটনা ঘটেছে ৩৮৪টি। এর মধ্যে রফতানিমুখী কারখানায় ২৪১ স্থানীয় কারখানায় ১৪৩ বার আগুন লাগার ঘটনা ঘটে। এতে ক্ষতির পরিমাণ ছিল ১৭ কোটি ২৩ লাখ টাকা। দেশে ২০২১ সালে অগ্নিদুর্ঘটনা ঘটে ২৭৫টি। রফতানিমুখী কারখানায় ১৮০ স্থানীয়ভাবে উৎপাদিত পোশাক কারখানায় ৯৫ বার আগুন লাগে। এসব ঘটনায় ক্ষতির পরিমাণ প্রায় কোটি ৬০ লাখ টাকা। তার আগের বছর ২০২০ সালে তৈরি পোশাক কারখানায় অগ্নিদুর্ঘটনা ঘটেছে ২৭৩টি। এর মধ্যে রফতানিমুখী কারখানায় ১৭৭ স্থানীয় কারখানায় ৯৬ বার অগ্নিদুর্ঘটনা ঘটে, যেখানে মোট ক্ষতির পরিমাণ প্রায় ৪০ কোটি ৩৪ লাখ টাকা।

অন্যান্য কারখানায়ও গত তিন বছরে ধারাবাহিকভাবে অগ্নিদুর্ঘটনা বেড়েছে। দেশের অগ্নিনির্বাপণ সংস্থার পরিসংখ্যান বলছে, ২০২০ সালে এসব কারখানায় ৩৮৩টি অগ্নিকাণ্ডের ঘটনায় আর্থিক ক্ষতির পরিমাণ ছিল কোটি ৩০ লাখ টাকারও বেশি। ২০২২ সালে বেড়ে ৪২৯টি অগ্নিদুর্ঘটনা ঘটে। এতে ক্ষয়ক্ষতি হয় ২২ কোটি ৯৮ লাখ ১২ হাজার টাকার। ২০২১ সালে ২০ কোটি ২৭ লাখ ৪৮ হাজার টাকার ক্ষতি হয়েছে ৩৮২টি অগ্নিদুর্ঘটনায়। অন্যদিকে গত তিন বছরে বয়লার বিস্ফোরণের ঘটনাও বেড়েছে। ফায়ার সার্ভিসের পরিসংখ্যানে দেখা যায়, বয়লার বিস্ফোরণে ২০২২ সালে ২৬টি ঘটনায় প্রায় ৬৪ লাখ টাকার ক্ষতি হয়। আর ২০২০ সালে ২০টি ঘটনায় প্রায় ৫৭ লাখ ২০২১ সালে নয়টি ঘটনায় ক্ষয়ক্ষতি হয় প্রায় ৪৪ লাখ টাকার।

বিগত বছরগুলোর মতোই চলতি বছরে উল্লেখযোগ্য অগ্নিদুর্ঘটনা বিস্ফোরণের ঘটনা ঘটেছে তৈরি পোশাকসহ বিভিন্ন উৎপাদনমুখী শিল্প-কারখানায়। এর মধ্যে মার্চ নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি রফতানিমুখী তৈরি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে ছুটির দিন অর্থাৎ শুক্রবার হওয়ায় এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। গ্যাস থেকে অগ্নিকাণ্ডের কারণ জানানো হয় ফায়ার সার্ভিস থেকে। এর পরই কারখানাগুলোকে সতর্ক করে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক রফতানিকারক সমিতি (বিজিএমইএ) এয়ারকন্ডিশনার গ্যাস লাইনে বিস্ফোরণ রোধে জরুরি ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয় পোশাক মালিকদের।

গভীর উদ্বেগ প্রকাশ করে বিজিএমইএ বিজ্ঞপ্তিতে উল্লেখ করে, সাম্প্রতিক কয়েকটি স্থানে সংঘটিত বিস্ফোরণে বেশকিছু প্রাণহানির ঘটনা ঘটেছে। অধিকাংশ ক্ষেত্রেই ভবনে ব্যবহূত এয়ারকন্ডিশনার গ্যাস লাইনে বিস্ফোরণ ঘটছে বলে ধারণা করা হচ্ছে। যেহেতু পোশাক শিল্প-কারখানাগুলোয় এয়ারকন্ডিশনার গ্যাসের ব্যবহার রয়েছে, তাই বিষয়টি নিয়ে বিজিএমইএ উদ্বিগ্ন। পোশাক শিল্প-কারখানায় অধিকসংখ্যক শ্রমিক-কর্মচারী কর্মরত থাকায় ধরনের দুর্ঘটনায় তাদের হতাহতের ঝুঁকি রয়েছে। শীত মৌসুম চলে যাওয়ায় তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এসির ব্যবহারও বাড়ছে। কিন্তু বেশ কিছুদিন বন্ধ থাকার পর হঠাৎ এসি ব্যবহারের ক্ষেত্রে সতর্ক না হলে বড় ধরনের বিস্ফোরণ এবং হতাহতের ঘটনা ঘটতে পারে।

বয়লার ব্যবহারের ক্ষেত্রে বিজিএমইএর বিজ্ঞপ্তিতে বলা হয়, কারখানায় ব্যবহূত বয়লার গ্যাসের লাইন থেকেও বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে। তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে ঝুঁকি আরো বেড়ে যাচ্ছে। তাই ধরনের অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়াতে কারখানা কর্মস্থলে এসি, বয়লার গ্যাস ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করার জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে। নিয়মিত অভিজ্ঞ টেকনিশিয়ান দিয়ে পরীক্ষা করানো, গ্যাসের চাপ সঠিক মাত্রায় রাখার ব্যবস্থা করা, মেয়াদোত্তীর্ণ বয়লার পরিবর্তন করা, কারখানায় ব্যবহূত সব ধরনের বয়লার প্রশিক্ষণপ্রাপ্ত অপারেটর দিয়ে পরিচালনাসহ ছয়টি নির্দেশনাও দেয়া হয়।

বিষয়ে জানতে চাইলে বিজিএমইএর সহসভাপতি শহিদউল্লাহ আজিম বণিক বার্তাকে বলেন, শুধু পোশাক কারখানা নয়, সব জায়গাতেই অগ্নিদুর্ঘটনার বিষয়ে সতর্ক থাকা উচিত। কারখানায় লোকজনকে আরো সতর্ক করতে আমরা একটি বিজ্ঞপ্তি দিয়েছি। অনেকে কাজ শেষে যেন এসি বন্ধ করে যায়, তা বলা হয়েছে। চালু রেখে চলে গেলে গরমে বিস্ফোরণ হওয়ার আশঙ্কা দেখা দেয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন