এফবিএসের ওয়েবিনারে আনু মুহাম্মদ

আইএমএফের ঋণ অর্থনৈতিক সংকট মেটাতে পারবে না

নিজস্ব প্রতিবেদক

আইএমএফের ঋণ দিয়ে দেশের চলমান অর্থনৈতিক সংকট মেটানো সম্ভব নয় বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদ আনু মুহাম্মদ। ফোরাম ফর বাংলাদেশ স্টাডিজের (এফবিএস) আইএমএফের ঋণ: ভোগ করবে কে, পরিশোধ করবে কে? শীর্ষক বিশেষ ওয়েবিনারে গতকাল তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক . আহসান এইচ মনসুর সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক . বদিউল আলম মজুমদার।

আনু মুহাম্মদ বলেন, আইএমএফ প্রতি বছর যে ঋণ দেবে তা আমাদের এক মাসের রেমিট্যান্সের সমান। সুতরাং এটি দিয়ে চলমান অর্থনৈতিক সংকট মেটানো যাবে না। আইএমএফ বিশ্বব্যাংক মূলত পুরো বিশ্বের ব্যবসায় ব্যবস্থাপক সংস্থা হিসেবে কাজ করছে। ফলে তারা বাংলাদেশের জাতীয় সক্ষমতা কীভাবে বাড়ানো যাবে সেদিকে গুরুত্ব দেয় না। কারণে বর্তমান বিদ্যুৎ সংকটের পেছনে আমদানিনির্ভরতার কথা বলা হচ্ছে না। বরং ভর্তুকি বাড়ানোর কথা বলা হচ্ছে বারবার। যেটি জনগণের দুর্ভোগ বাড়াবে বৈ কমাবে না।

ঋণ ভোগের বিষয়ে তিনি আরো বলেন, ঋণ নিয়ে কিছু প্রজেক্ট করা হবে, যেগুলোর জন্য পরামর্শক থাকবে। কিছু স্টাডি হবে। এভাবেই নানা ধাপে টাকা ব্যয় হবে।

. আহসান এইচ মনসুর বলেন, দেশের ট্যাক্স টু জিডিপি বছর বাড়ছে না। আমার মতে, সামনের বছরও বাড়বে না। একই সঙ্গে সরকার গত ছয় মাসেও ইন্টারেস্ট রেট ক্যাপ ওঠায়নি। ফলে সমাজের নির্দিষ্ট ধনী শ্রেণী সুবিধা পাবে। এছাড়া সরকারের পরিকল্পনাগুলোয় কোনো সমন্বয় নেই। ফলে জবাবদিহির ঘাটতি রয়ে গেছে। এর প্রভাব কেমন তা আমরা আদানির চুক্তি দিয়ে দেখতে পাচ্ছি।

ওয়েবিনারে প্রথম আলোর সাংবাদিক শওকত হোসেন বলেন, আইএমএফের ঋণের সমস্যা হলো এটি সব দেশকেই সমান শর্ত দেয়। তবে শর্তগুলো বাস্তবায়ন করা দরকার। সমস্যাগুলোর জন্য আমাদের অর্থনীতিটা দুই-তিন বছরে আরো খারাপ হবে। এর সঙ্গে আমি মনে করি, বর্তমানে বিশ্বের ব্যাংকগুলো বন্ধ হয়ে যাওয়ার মতো সংকটে পড়েছে। সুতরাং মুহূর্তে আইএমএফের প্রয়োজন বাংলাদেশের ব্যাংকগুলোতেও অধিক গুরুত্ব দেয়া।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন