পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানায় বিক্ষুব্ধ ক্রেমলিন

বণিক বার্তা ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। ইউক্রেনের শিশুদের অপহরণ তত্ত্বাবধান করার অপরাধে এ পরোয়ানার মুখে পড়েছেন তিনি। এর মধ্য দিয়ে পুতিন লিবিয়ার নেতা গাদ্দাফি এবং সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বাশিরের সঙ্গে একই তালিকাভুক্ত হলেন। তবে আইসিসির এমন ঘোষণায় বিক্ষুব্ধ ক্রেমলিন। খবর বিবিসি। 

পশ্চিম নেদারল্যান্ডসের দ্য হেগের আন্তর্জাতিক অপরাধ আদালত রাশিয়ার শিশু অধিকার কমিশনার মারিয়া আলেক্সিয়েভনা লভোভা বেলোভার বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। সংস্থাটি জানিয়েছে, বিচার-বিশ্লেষণ করে বিচারক প্যানেল সম্মত হয়েছে যে ইউক্রেনীয় শিশুদের ‘বেআইনি নির্বাসনের’ জন্য পুতিন এবং তার শিশু অধিকার কমিশনারকে দায়ী করার মতো যথেষ্ট ভিত্তি রয়েছে।

ইউক্রেন যুদ্ধাপরাধকে কেন্দ্র করে এবারই প্রথম কোনো গ্রেফতারি পরোয়ানা জারি করল আইসিসি। তাছাড়া ক্ষমতাসীন কোনো রাষ্ট্রপ্রধানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির ঘটনাও খুবই বিরল। গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, নিকট ভবিষ্যতে পুতিনের ন্যায়বিচার এড়িয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। কেননা রাশিয়া এ আদালতের এখতিয়ারকে সমর্থন দেয় না। গত শুক্রবার দেশটি জোর দিয়ে জানিয়েছিল, তারা কোনো ধরনের গ্রেফতারি পরোয়ানায় প্রভাবিত হবে না। সংশ্লিষ্টরা বলছেন, এমন শাস্তির কারণে আইসিসির ১২৩টি সদস্য রাষ্ট্রে সফরের ক্ষেত্রে সীমাবদ্ধতার মুখে পড়বেন রুশ নেতা। এতে তার বিচ্ছিন্নতা আরো গভীর হবে। 

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে কত শিশু নির্বাসিত হয়েছে সে তথ্য নিশ্চিত হওয়া যায়নি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনেস্কি বলেন, অন্তত ১৬ হাজার শিশু বিচ্ছিন্ন হয়েছে। গ্রেফতারি পরোয়ানাকে একটি ঐতিহাসিক সিদ্ধান্ত হিসেবেও উল্লেখ করেন তিনি। 

আইসিসির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। অন্যদিকে এ ঘোষণায় বিক্ষুব্ধ ক্রেমলিন। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা তার টেলিগ্রাম চ্যানেলে বলেন, ‘‌আইসিসির সিদ্ধান্তের আমাদের দেশের কাছে কোনো অর্থ নেই।’

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা করার পর থেকেই সেখানে মানবতাবিরোধী অপরাধ সংঘটিত করার অভিযোগ উঠেছে রাশিয়ার বিরুদ্ধে। তবে এসব অভিযোগ বরাবরই প্রত্যাখ্যান করে এসেছে দেশটি।

আদালত জানিয়েছেন, জোরপূর্বক ইউক্রনের শিশুদের নিয়ে যাওয়া এবং রাশিয়ার নিয়ন্ত্রিত ইউক্রেনের অঞ্চলগুলো থেকে জোর করে শিশুদের রাশিয়ার নিয়ে যাওয়ার মতো মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে পুতিনের বিরুদ্ধে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন