প্রযুক্তির মাধ্যমে সংস্কৃতির উপাদান সংগ্রহের আহ্বান রাষ্ট্রপতির

নিজস্ব প্রতিবেদক

বাসসের ছবি।

সারাদেশে আমাদের সংস্কৃতির বিভিন্ন উপাদান ছড়িয়ে রয়েছে। তথ্য-প্রযুক্তির যথাযথ ব্যবহারের মাধ্যমে এগুলোকে সংগ্রহ করে দেশ-বিদেশে ছড়িয়ে দিতে হবে। আজ শনিবার (১৮ মার্চ) রাজধানীর জাতীয় জাদুঘর মিলনায়তনে পাঁচ দিনব্যাপী ‘বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক উৎসবের’ উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানান মো. আবদুল হামিদ।

তথ্যের অবাধ প্রবাহের ফলে সারাবিশ্ব এখন একটি গ্রামে পরিণত হয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, আকাশ সংস্কৃতির ডামাডোলে গা ভাসিয়ে দিলে চলবে না।

এ সময় তরুণ প্রজন্মকে বাংলার প্রাচুর্যে ভরা সাহিত্য-সংস্কৃতির সঙ্গে পরিচয় করাতে সাহিত্যিক, নাট্যকার, নির্মাতা, সংগ্রাহক, গবেষক, বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানান রাষ্ট্রপতি। তিনি বলেন, নতুন প্রজন্মকে ইতিহাস ও ঐতিহ্য সচেতন করে তোলার দায়িত্ব আমাদেরই। তাই প্রচলিত শিক্ষার পাশাপাশি তাদের শিকড়ের সন্ধান দিতে হবে, জানাতে হবে আমাদের গৌরবদীপ্ত অতীতের কথা।

বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সভাপতি এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের জাতীয় কমিটির চেয়ারম্যান বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন, বৃহত্তর ময়মনসিংহ সমিতির সভাপতি ও সাবেক মুখ্যসচিব মো. আবুল কালাম আজাদ, সাংস্কৃতিক উৎসব কমিটির আহবায়ক ম. হামিদ, বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের নির্বাহী সভাপতি ও সাবেক সিনিয়র সচিব আবদুস সামাদ, ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সাধারণ সম্পাদক রাশেদুল হাসান শেলীসহ আরো অনেকে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন