সর্বগ্রাসী দুর্নীতিতে দেশ ‘ফোকলা’ হয়ে গেছে: মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

মহানগর বিএনপি উত্তর-দক্ষিণের যৌথ উদ্যোগে আয়োজিত সমাবেশে মির্জা ফখরুল ছবি : বিএনপি প্রেস উইং

সরকারের সর্বগ্রাসী দুর্নীতিতে দেশ ‘ফোকলা’ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ শনিবার (১৮ মার্চ) বিকালে এক সমাবেশে বিএনপি মহাসচিব এ মন্তব্য করেন। সরকারের সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদে এবং সরকার পদত্যাগের ১০ দফা দাবিতে মহানগর বিএনপি উত্তর-দক্ষিণের যৌথ উদ্যোগে এ সমাবেশ হয়। ফকিরাপুল থেকে কাকরাইল পর্যন্ত নয়াপল্টন সড়কজুড়ে হাজার হাজার নেতা-কর্মীর প্রখর রোদ্র উপেক্ষা করে এ সমাবেশে অংশ নেয়।

তিনি বলেন, আমাদের স্লোগান হচ্ছে, ‘আওয়ামী লীগ ভোট চোরের মূলনীতি, টাকা পাচার আর দুর্নীতি’। আওয়ামী লীগের দুর্নীতি গোটা বাংলাদেশকে একটা ফোকলা অর্থনীতিতে পরিণত করেছে, গোটা দেশ ফোকলা হয়ে গেছে। এরা ভোট চোর, বাংলাদেশের অর্থনীতির চোর…। এদের সরিয়ে সত্যিকার অর্থে একটা জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে।

মির্জা ফখরুল বলেন, আমাদের কথা পরিষ্কার, আওয়ামী লীগ সরকারকে পদত্যাগ করতে হবে, সংসদ বিলুপ্ত করতে হবে, তত্ত্বাবধায়ক সরকার দিতে হবে। তত্ত্বাবধায়ক সরকার দিয়ে একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করে নির্বাচন করতে হবে। সেই নির্বাচনে একটি নির্বাচিত পার্লামেন্ট হবে, একটি জনপ্রতিনিধির সরকার হবে। তারাই দেশ চালাবে।

হজের প্যাকেজ নিয়ে মির্জা ফখরুল বলেন, সাধারণ মানুষ যারা হজে যেতে চান তাদের ৭ লাখ টাকা দিতে হবে। অথচ ভারতে আড়াই লাখ টাকা আর পাকিস্তানে ৪ লাখ টাকা। তাহলে বাংলাদেশে কেন ৭ লাখ টাকা হবে? ওই যে চুরি করেছে। বাংলাদেশ বিমান থেকে চুরি করে একেবারে শেষ করে ফেলেছে। সেই চুরিকে লোপাট করার জন্য তাদের এখন বেশি করে টাকা নিতে হবে।

যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে রাজধানীতে বিএনপি ছাড়াও পুরানা পল্টন মোড়ে গণতন্ত্র মঞ্চ, বিজয় নগর পানির ট্যাংকের সামনে ১২ দলীয় জোট, আল-রাজী কমপ্লেক্সের সামনে জাতীয়তাবাদী সমমনা জোট, আরামবাগে গণফোরাম চত্বরে গণফোরাম-পিপলস পার্টি, জাতীয় প্রেসক্লাবের সামনে গণতান্ত্রিক বাম ঐক্য এবং পূর্ব পান্থপথে তেজগাঁওয়ে দলের কার্যালয়ের সামনে এলডিপি আলাদা আলাদা সমাবেশ করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন