‍‍‍‍‍সহশিক্ষা কার্যক্রমে শিক্ষা পরিপূর্ণতা লাভ করে

সংস্কৃতি প্রতিমন্ত্রী

ছবি: সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, সংস্কৃতি ও খেলাধুলা চর্চার মতো সহশিক্ষা কার্যক্রমের মাধ্যমে শিক্ষা পরিপূর্ণতা লাভ করে। এ ব্যাপারে শিক্ষার্থীদের অভিভাবক ও শিক্ষকদের গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে।

আজ শনিবার (১৮ মার্চ) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ আয়োজিত ‘১২তম আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড-২০২৩-এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

প্রধান অতিথি বলেন, প্রাকৃতিক ও জাতি বৈচিত্র্যময় এই দেশে সবাই তাদের পছন্দের পেশা বেছে নেবে। কিন্তু সকলের লক্ষ্য এক ও অভিন্ন। সেটি হলো উন্নত ও সমৃদ্ধ রাষ্ট্র গঠন। সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমাদের সে আকাঙ্ক্ষা বাস্তবায়ন হবে।

কে এম খালিদ বলেন, যেকোনো প্রতিযোগিতায় বিজয়ী হওয়া বড় কথা নয়, অংশগ্রহণই মুখ্য। বিজয়ী ও বিজিতদের মধ্যে ব্যবধান সামান্য।

ইন্টারন্যাশনাল হোপ স্কুলের চেয়ারম্যান আব্দুল আজিজ জলদোশভের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. হাকিম আরিফ। স্বাগত বক্তব্য রাখেন হোপ স্কুল বাংলাদেশের অধ্যক্ষ রোকসানা জারিন।

উল্লেখ্য, প্রতি বছরের মতো এবারও ইংরেজি মাধ্যম ও ইংরেজি ভার্সন স্কুলের বিপুলসংখ্যক শিক্ষার্থীর অংশগ্রহণে আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। এবার সারাদেশের প্রায় একশটি স্কুলের সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

উত্তরায় স্কুলটিতে ২৫ ফেব্রুয়ারি দ্বাদশ আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। ৭০টি স্কুলের ৯০টি শাখা এ বছর বাংলা অলিম্পিয়াডে অংশগ্রহণ করেছে। বাংলা অলিম্পিয়াডের যুগপূর্তিতে এসে প্রথমবারের মতো সহযোগী হিসেবে যুক্ত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন