মস্কো চলচ্চিত্র উৎসবের বিচারক ‘আদিম’ নির্মাতা যুবরাজ

সাবিহা জামান শশী

ছবি: যুবরাজ শামীম

বাংলাদেশের তরুণ নির্মাতা যুবরাজ শামীম। গত বছর আন্তর্জাতিক মহলে প্রশংসা পেয়েছে এ নির্মাতার প্রথম সিনেমা ‘আদিম’। ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে অংশ নেয় সিনেমাটি। এ উৎসবে সিলভার সেন্ট জর্জ অ্যাওয়ার্ড ও নেটপ্যাক সম্মাননা অর্জন করে নেয় আদিম। বছর ঘুরতেই সেই উৎসবে আবারো ডাক পেয়েছেন যুবরাজ শামীম। তবে এবার নিজের সিনেমার জন্য নয়, বরং মস্কোর ৪৫তম চলচ্চিত্র উৎসবের আসরে বিচারক হিসেবে যাচ্ছেন যুবরাজ শামীম। 

পৃথিবীর মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবগুলোর একটি মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এ উৎসবের মূল বিভাগে প্রতিযোগিতায় বিজয়ী নির্মাতাকে পরের বছরের উৎসবে জুরি নির্বাচন করার দীর্ঘদিনের ঐতিহ্য রয়েছে। সে ধারাবাহিকতায় ৪৪তম আসরে মস্কোজয়ী আদিম নির্মাতাকে এ বছর বিচারক হওয়ার আমন্ত্রণ জানানো হয়। বুধবার রাতে ই-মেইলে ৪৫তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষের আমন্ত্রণপত্র পান যুবরাজ শামীম। উৎসবে প্রতিযোগিতা বিভাগে থাকা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো বিচার-বিশ্লেষণের দায়িত্ব যাদের ওপর থাকছে, তাদের একজন যুবরাজ শামীম। 

বিষয়টি নিয়ে উচ্ছ্বসিত এ তরুণ নির্মাতা। তিনি বলেন, ‘‌এমন প্রেস্টিজিয়াস আসরে বিচারকের দায়িত্ব পাওয়া নিশ্চয় গর্বের। ৪৫তম মস্কো চলচ্চিত্র উৎসব আয়োজকরা এমন দায়িত্বের জন্য আমাকে বেছে নিয়েছেন, এটা ভেবে আনন্দ পাচ্ছি। আশা করি, আমার ওপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালনে সর্বোচ্চ সচেষ্ট থাকব।’ 

যুবরাজ জানান, গেল বছর আগস্টে মস্কো চলচ্চিত্র উৎসব শুরু হলেও এ বছর ২০ এপ্রিল শুরু হচ্ছে। উৎসব চলবে ২৭ এপ্রিল পর্যন্ত। আর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলোর প্রদর্শনী রয়েছে ২৫ ও ২৬ এপ্রিল। উৎসব কর্তৃপক্ষের আমন্ত্রণে যুবরাজ মস্কো পৌঁছবেন ২৪ এপ্রিল। 

দেশের প্রেক্ষাগৃহে আগাম মে মাসেই মুক্তি পেতে যাচ্ছে আদিম। গণঅর্থায়নে নির্মিত সিনেমা এটি। সিনেমাটির মুক্তি প্রসঙ্গে যুবরাজ শামীম বলেন, ‘‌দেশের মানুষের জন্য আগামী ১২ মে আদিম আসছে। আমি আমার মতো করে সিনেমাটা নির্মাণ করেছি। দর্শক এটা দেখলে আমার অবশ্যই ভালো লাগবে। আমি খুব সহজ-সরলভাবে সিনেমাটা নির্মাণ করেছি, দর্শকের আগ্রহ থাকলে তারা হলে গিয়ে দেখবে।’

তিনি জানান, শিগগিরই পুরোদমে সিনেমাটির প্রচার-প্রচারণায় নামবে আদিম টিম। তবে এর আগে আগামী সপ্তাহে ভারতের দিল্লিতে অনুষ্ঠেয় ‘হ্যাবিটেড আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ আদিম নিয়ে যাচ্ছেন বলে জানিয়েছেন যুবরাজ। ২১ মার্চ থেকে ওই উৎসবে উপস্থিত থাকবেন তিনি। 

গত নভেম্বরে কুইন্স ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালের সেরা সিনেমার পুরস্কার জিতেছে আদিম। এ সিনেমার গল্প টঙ্গীর ব্যাংকের মাঠবস্তির বাসিন্দাদের নিয়ে। এতে অভিনয়ও করেছেন বস্তির বাসিন্দারাই। গল্পটি নিখুঁতভাবে তুলে ধরতে সাত মাস বস্তিতে ছিলেন যুবরাজ শামীম। আদিমের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বাদশা, দুলাল, সোহাগী, সাদেক প্রমুখ। চলচ্চিত্রটির চিত্রগ্রহণে ছিলেন আমির হামযা। সাউন্ড ও কালারে সুজন মাহমুদ। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন