জুলাই-ডিসেম্বর

দ্বিগুণ বিক্রি নিয়েও এসএস স্টিলের নিট মুনাফা কমেছে

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত এসএস স্টিল লিমিটেডের চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় বিক্রি বেড়েছে ১৩৯ শতাংশের বেশি। কিন্তু এক বছরের ব্যবধানে দ্বিগুণের বেশি বিক্রি নিয়েও আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা কমেছে প্রায় ৯৯ শতাংশ। কোম্পানির সর্বশেষ প্রকাশিত চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে এসএস স্টিলের সমন্বিত বিক্রি হয়েছে ৭৬২ কোটি ৩৬ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে এ ;বিক্রি ছিল ৩১৮ কোটি ৬৮ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির বিক্রি বেড়েছে ৪৪৩ কোটি ৬৮ লাখ টাকা বা ১৩৯ দশমিক ২৩ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির সমন্বিত কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৬০ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে এ মুনাফা ছিল ৪৪ কোটি ৯৪ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ৪৪ কোটি ৩৪ লাখ টাকা বা ৯৮ দশমিক ৬৬ শতাংশ। চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৩৭ পয়সা। 

এদিকে চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত বিক্রি হয়েছে ৪৩৭ কোটি ৫৬ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে এ বিক্রি:+ ছিল ১৭৪ কোটি ৮৩ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৭৫ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে এ মুনাফা ছিল ২২ কোটি ৫৮ লাখ টাক। চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির সমন্বি:+ত ইপিএস হয়েছে ২ পয়সা, আ:+:+গের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৬৯ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি নিট:= সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৪৮ পয়সায়। 

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট ১০ শতাংশ লভ্যাংশের সুপারিশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত এসএস স্টিল লিমিটেডের পর্ষদ। এর মধ্যে ২ শতাংশ নগদ ও ৮ শতাংশ স্টক লভ্যাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন