চাহিদা কমায় ফক্সকনের আয়ে অবনমন

বণিক বার্তা ডেস্ক

চীনে ফক্সকনের কারখানা ছবি: বিবিসি

ইলেকট্রনিক পণ্যের প্রতি আগ্রহ কমেছে ভোক্তাদের। তার প্রভাব পড়েছে অ্যাপলের ব্যবসায়। অ্যাপলের সর্ববৃহৎ সরবরাহক ফক্সকন রোববার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। ভোক্তাদের অনাগ্রহের কারণে কম্পিউটার সামগ্রী, স্মার্ট ইলেকট্রনিক পণ্য, ক্লাউড নেটওয়ার্কিং সামগ্রী বিক্রির পরিমাণ কমেছে। ফেব্রুয়ারি মাসে গত বছরের একই সময়ের তুলনায় ১১ দশমিক ৬৫ শতাংশ কম আয় করেছে ফক্সকন। তা সত্ত্বেও গত মাসে ১৩০০ কোটি টাকার বেশি ব্যবসা করেছে প্রতিষ্ঠানটি। যা ফেব্রুয়ারিতে জন্য ফক্সকনের দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড। খবর বিবিসি।

গত মাসে প্রত্যাশা অনুযায়ী আয় করতে না পারলেও ২০২৩ সালের প্রথম প্রান্তিকে সর্বোপরি ভালো ব্যবসার আশা করছে ফক্সকন। বিশ্বের সর্ববৃহৎ আইফোন কারখানা চীনের ঝেংঝু শহরে অবস্থিত। চীনের কভিড নীতির কারণে এ শহর দীর্ঘ সময় লকডাউনে ছিল। তাই এতদিন আইফোন তৈরিতে ব্যাঘাত ঘটেছিল। গত বছরের নভেম্বরে নতুন আইফোন ১৪ বাজারে আসতে বিলম্ব হতে পারে বলে সতর্ক করেছিল নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। তার দুই সপ্তাহ পরে বেতন, কভিড জটিলতাসহ নানা কারণে কারখানা শ্রমিকরা বিক্ষোভ করে। কয়েক হাজার শ্রমিক চাকরি ছেড়ে চলে যায়। ফলে আবার ব্যাহত হয় আইফোন নির্মাণ। সেসব জটিলতা কাটিয়ে বিশ্বের বৃহত্তম আইফোন কারখানা আবার পুরোদমে সচল হচ্ছে বলে জানায় ফক্সকন। চলতি বছরের জানুয়ারিতে ফক্সকনের আয় ২০২২ সালের একই মাসের তুলনায় ৪৮ দশমিক ২ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এর কারণ হিসেবে ফক্সকন জানায়, ঝেংঝুতে উৎপাদন মহামারী পূর্ববর্তী অবস্থায় ফিরে গেছে। 

ভারতে কার্যক্রম বিস্তৃত করার কথা ভাবছে ফক্সকন। এ উদ্দেশ্যে গত সপ্তাহে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী ইয়ুং লিও ভারত সফর করেছেন। বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা যায়, বেঙ্গালুরুতে বড় একটি আইফোন কারখানা স্থাপনের কথা ভাবছে ফক্সকন। এতে প্রাথমিকভাবে ১০০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা আছে তাদের। প্রতিবেদন অনুসারে জানা যায়, ফক্সকনের এ বিনিয়োগের ফলে ভারতে অন্তত ১ লাখ লোকের কর্মসংস্থান হবে। কিন্তু রোববারে দেয়া বিবৃতিতে এসবের কোনো উল্লেখ করেনি ফক্সকন। ইউং লিওর এ সফরে আনুষ্ঠানিক কোনো চুক্তি হয়নি বলেও জানিয়েছে বিবিসি। 

ভারতে ফক্সকনের কারখানা স্থাপন প্রসঙ্গে প্রধান নির্বাহী ইউং লিউ বলেন, ‘স্থানীয় সরকারের সঙ্গে ফক্সকন আলোচনা চালিয়ে যাবে। কোম্পানি ও স্টেকহোল্ডার উভয়ের জন্য লাভজনক একটি উপায় বের করা হবে।’

বর্তমানে কয়েকটি কোম্পানি ভারতে আইফোন সরবরাহ করে থাকে। ফক্সকন তাদের অন্যতম। প্রতিষ্ঠানটির সদর দপ্তর তাইওয়ানে অবস্থিত। এটি আগে হোন হাই প্রিসিশন ইন্ডাস্ট্রি নামে পরিচিত ছিল। এখনো পর্যন্ত তামিলনাড়ুকে কেন্দ্র করে ভারতে তাদের ব্যবসা পরিচালিত হচ্ছে।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন