ডিএসইর নতুন চেয়ারম্যান হাফিজ মো. হাসান বাবু

নিজস্ব প্রতিবেদক

হাফিজ মো. হাসান বাবু

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ড. হাফিজ মো. হাসান বাবু। গতকাল এক্সচেঞ্জটির ১০৫৪তম পর্ষদ সভায় তাকে চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করা হয়। এর আগে গত ২০ ফেব্রুয়ারি তিনিসহ আরো তিনজনকে ডিএসইর স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগের অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। 

ডিএসইর নতুন চেয়ারম্যান ড. হাফিজ মো. হাসান বাবু বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। এছাড়া তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত সিনেট সদস্য ও বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলে রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগকৃত খণ্ডকালীন সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। ড. হাসান বাবু বর্তমানে আন্তর্জাতিক ইন্টারনেট সোসাইটির বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি। তিনি প্রধানমন্ত্রীর আইসিটি টাস্কফোর্সের একজন সম্মানিত সদস্য ছিলেন।

গত মাসে বিএসইসি কর্তৃক ডিএসইর নতুন নিয়োগ পাওয়া বাকি তিন স্বতন্ত্র পরিচালকেরা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক ড. আবদুল্লাহ আল মাহমুদ, অবসরোত্তর ছুটিতে থাকা সাবেক সচিব ও বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের (বিটিটিসি) সাবেক চেয়ারম্যান মো. আফজাল হোসেন এবং ওরাকল বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর রুবাবা দৌলা।

বিএসইসির পক্ষ থেকে ডিএসইর নতুন গঠিত পর্ষদ পরিচালকদের বিধিমালা অনুসারে অবিলম্বে নমিনেশন অ্যান্ড রিমুনারেশন কমিটি (এনআরসি) গঠন করতে পরামর্শ দেয়া হয়েছে। এ কমিটিকে বর্তমানে শূন্য থাকা ডিএসইর আরো দুজন স্বতন্ত্র পরিচালক পদের প্রতিটির বিপরীতে পেশাদার হিসাবরক্ষক, করপোরেট আইনজীবী, আর্থিক খাতের বিশেষজ্ঞ ও অর্থনৈতিক সাংবাদিকতায় অভিজ্ঞ প্রার্থীদের সমন্বয়ে ছয়জনের নাম প্রস্তাব করে বিএসইসির কাছে পাঠাতে বলা হয়েছে। এ তালিকা থেকে পরবর্তী সময়ে কমিশন থেকে এক্সচেঞ্জটির শূন্য থাকা দুই স্বতন্ত্র পরিচালকের পদ পূরণ করা হবে।

বেশকিছু শর্তসাপেক্ষে ডিএসইর নতুন চার পর্ষদ সদস্যের নিয়োগ অনুমোদন করেছে বিএসইসি। শর্তগুলো হচ্ছে ডিএসই বোর্ড অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন বিধিমালা-২০১৩ অনুসারে পর্ষদ সদস্যদের জন্য নির্ধারিত আচরণবিধি নিশ্চিত করে তাদের দায়িত্ব ও কর্তব্য পালন করতে হবে। একই বিধিমালা অনুসারে তাদের নৈতিকতা মেনে চলতে হবে। পর্ষদ সদস্যরা কোনোভাবেই এক্সচেঞ্জের ব্যবস্থাপনা কর্তৃপক্ষের কার্যক্রমে হস্তক্ষেপ করতে পারবেন না এবং একই সঙ্গে তাদের কার্যক্রমের মাধ্যমে ডিমিউচুয়ালাইজেশনের (মালিকানা থেকে ব্যবস্থাপনা পৃথককরণ) মূলনীতির প্রতি সম্মান দেখাতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন