ইউএসটিসি ক্যাম্পাসে বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতাল

ফিচার প্রতিবেদক

১৯৯৪ সালে চট্টগ্রামে ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চিটাগং (ইউএসটিসি) ক্যাম্পাসে প্রতিষ্ঠিত হয় বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতাল (বিবিএমএইচ) সে সময় এটি ইনস্টিটিউট অব অ্যাপ্লায়েড হেলথ সায়েন্সেস (আইএএইচএস) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অধীনে একটি বেসরকারি মেডিকেল কলেজ হিসেবে প্রতিষ্ঠিত হয়। ৪২ জন শিক্ষার্থী, দুজন অধ্যাপক নয়জন প্রভাষক নিয়ে ইনস্টিটিউট যাত্রা শুরু করে। পরবর্তী সময়ে ইউএসটিসিতে চিকিৎসা অনুষদের অধীনে ২০১৬-১৭ সেশন পর্যন্ত আইএএইচএস পরিচালিত হলেও ২০১৭-১৮ সেশন থেকে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয় প্রতিষ্ঠানটি।

বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালটি (বিবিএমএইচ) চট্টগ্রামের বৃহত্তম বেসরকারি হাসপাতাল। হাসপাতালে ৩৫০টি শয্যা এবং ১৫টি ওয়ার্ড রয়েছে। প্রতিদিন অন্তত এক হাজার রোগীর সেবা পেয়ে থাকেন, যার প্রায় তিন-চতুর্থাংশ হাসপাতালের বহির্বিভাগের রোগী। প্রতিষ্ঠানটি দেশের ২৩টি রেফারাল হাসপাতালের মধ্যে একটি। রোগীদের বিশেষজ্ঞ চিকিৎসক এবং উন্নত স্বাস্থ্যসেবার প্রয়োজন হলে অন্য হাসপাতালগুলো সাধারণত রেফারাল হাসপাতালে রোগীদের পাঠিয়ে থাকেন। কিডনি রোগীদের সুলভে ডায়ালাইসিস সেবা দিতে বন্দরনগরী চট্টগ্রামের বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালে গড়ে তোলা হয়েছে বিবিএমএইচ ডায়ালাইসিস সেন্টার কিডনি রোগীরা এখানে খুবই স্বল্প টাকায় ডায়ালাইসিস করার সুযোগ পাচ্ছেন।

বিশ্বব্যাপী কভিড-১৯ মহামারী চলাকালে কভিড আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবায় চট্টগ্রামে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন জাতীয় অধ্যাপক ডা. নুরুল ইসলাম প্রতিষ্ঠিত চট্টগ্রাম নগরীর খুলশী ফয় লেক বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতাল। বেসরকারি খাতের হাসপাতালটির চিকিৎসাসেবা বৃহৎ পরিসরে থাকায় বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় হাসপাতালটিকে বিশেষায়িত কভিড হাসপাতাল ঘোষণা করে। সময় ১০০ শয্যাবিশিষ্ট করোনা ইউনিট স্থাপন করা হয় এবং ডাক্তার এবং নার্সসহ মোট ২০ জনকে নিয়োগ দেয়া হয় কভিড আক্রান্তদের চিকিৎসাসেবা দেয়ার জন্য। কভিড চলাকালে  হাসপাতালটির চিকিৎসক এবং নার্সসহ সেবা খাতের সংশ্লিষ্টরা কভিড রোগীদের সর্বোচ্চ সেবা দিয়ে ব্যাপক প্রশংসা কুড়ান।

বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালের পরিচালক ডা. কামরুল হাসান জানান, চট্টগ্রামের বেসরকারি হাসপাতালগুলোর চিকিৎসাসেবার মধ্যে ইউএসটিসির অন্তর্গত বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতাল সবসময় উন্নতমানের চিকিৎসাসেবা প্রদান করে আসছে। হাসপাতালের বহির্বিভাগে প্রতিদিন ৭০০ থেকে ১০০০ রোগী চিকিৎসাসেবার জন্য আসছেন। ইউএসটিসির চিকিৎসাসেবা অনুষদের শিক্ষার্থীরা হাসপাতালেই ইন্টার্ন করার সুযোগ পাচ্ছেন। অন্যান্য বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষার্থীরা যেখানে রোগী পরীক্ষা-নিরীক্ষার সুযোগ নিতে পারছেন না সেখানে ইউএসটিসির শিক্ষার্থীরা হাসপাতালটিতেই সুযোগ পাচ্ছেন। এছাড়া কিডনি ডায়ালাইসিস, মানসম্পন্ন চিকিৎসা, ওষুধ বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে। নগরীর বেসরকারি খাতের চিকিৎসাসেবায় শীর্ষে থাকাই আমাদের হাসপাতালের লক্ষ্য বলে জানান তিনি।

ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, চট্টগ্রামের (ইউএসটিসি) চিকিৎসা অনুষদ ইনস্টিটিউট অব অ্যাপ্লায়েড হেলথ সায়েন্স-আইএএইচএসের অধীনে প্রতি ব্যাচে ৭৫ জন শিক্ষার্থী ভর্তি হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন