দেশের অন্যতম প্রাচীন ফার্মেসি বিভাগ

ফিচার প্রতিবেদক

ফার্মেসি বিভাগের ল্যাবে শিক্ষার্থী ছবি: নিজস্ব আলোকচিত্রী

বর্তমানে পেশাভিত্তিক পড়াশোনার মধ্যে বিশ্বব্যাপী ফার্মেসির জনপ্রিয়তা শীর্ষে। এরই ধারাবাহিকতায় ফার্মেসি শিক্ষা, গবেষণা এবং পেশায় নেতৃত্ব দেয়ার জন্য দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক ১৯৯৬ সালে তার ফার্মেসি বিভাগটি চালু করে, যা দেশের তৃতীয় প্রাচীনতম ফার্মেসি বিভাগ। বর্তমানে বিভাগটিতে তিনটি ডিগ্রি প্রোগ্রাম চালু রয়েছে, যা ইউজিসি ফার্মেসি কাউন্সিল অব বাংলাদেশের স্বীকৃত অনুমোদিত। প্রোগ্রামগুলো হলোব্যাচেলর অব ফার্মেসি, মাস্টার অব ফার্মেসি ইন ফার্মাসিউটিক্যাল টেকনোলজি এবং মাস্টার অব ফার্মেসি ইন ক্লিনিক্যাল ফার্মেসি অ্যান্ড ফার্মাকোলজি।

বাংলাদেশে প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ইউএপি ফার্মেসি বিভাগই সর্বপ্রথম চার বছরের বি. ফার্ম (অনার্স) ডিগ্রি প্রোগ্রাম চালু করে। থিসিস এবং প্রজেক্ট উভয় গ্রুপ নিয়ে দেশে মাস্টার অব ফার্মেসি ইন ফার্মাসিউটিক্যাল টেকনোলজি প্রোগ্রাম চালু করার ক্ষেত্রেও বিভাগটি প্রথম। পর্যন্ত বিভাগটি উল্লেখযোগ্য সংখ্যক দক্ষ মেধাবী ফার্মেসি গ্র্যাজুয়েট তৈরি করেছে যারা ফার্মাসিউটিক্যাল শিল্প, উচ্চখ্যাতিসম্পন্ন একাডেমিক এবং গবেষণা প্রতিষ্ঠানসহ দেশে বিদেশে ফার্মেসির বিভিন্ন সেক্টরে নিযুক্ত আছেন। ছাত্রছাত্রীদের দক্ষ করে গড়ে তোলার লক্ষ্যে বিভাগটি সব সময়ই সমসাময়িক পাঠ্যক্রম অনুসরণ করে আসছে এবং পাশাপাশি উদ্ভাবনী ফার্মাসিউটিক্যাল গবেষণা, উচ্চতর ব্যবহারিক অভিজ্ঞতা এবং কৌশলগত সম্পর্কের মাধ্যমে শিক্ষার্থীদের পেশাদার, গবেষক একাডেমিক ফ্যাকাল্টি হিসেবে প্রস্তুত করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ।

শিক্ষার্থীদের ক্লাসরুমে পাঠদানের পাশাপাশি উদ্ভাবনী গবেষণায় সম্পৃক্ত করার জন্য ইউএপিতে রয়েছে অভিজ্ঞ শিক্ষকরা এবং সুসজ্জিত অত্যাধুনিক গবেষণাগার। এছাড়া শিক্ষার্থীদের আধুনিক ফার্মাসিউটিক্যাল প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দেয়ার জন্য পাঠদান এবং কারিকুলাম প্রণয়নে ফার্মাসিউটিক্যাল শিল্পে জড়িত বিভিন্ন অভিজ্ঞ ব্যক্তিরা যুক্ত রয়েছেন। গবেষণায় নতুন মাত্রা যুক্ত করার জন্য ইউএপি ফার্মেসি বিভাগের রয়েছে বিভিন্ন জাতীয় আন্তর্জাতিক শিক্ষা গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ গবেষণা প্রকল্প। যেখান থেকে সাম্প্রতিক বছরগুলোয় বিভিন্ন স্বনামধন্য জাতীয় আন্তর্জাতিক জার্নালে প্রকাশ হয়েছে উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা প্রবন্ধ।

শিক্ষার্থীদের মেধার সঠিক বিকাশ নিশ্চিত করার লক্ষ্যে শ্রেণীকক্ষে পাঠদানের পাশাপাশি বিভিন্ন কো-কারিকুলার কার্যক্রমে অংশগ্রহণের জন্য অনুপ্রাণিত করা হয়। এজন্য বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্লাব ছাড়াও ফার্মেসি বিভাগে বিভিন্ন ক্লাব কার্যক্রম পরিচালনা করা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য ক্লাবগুলো হলোফার্মা সায়েন্স ক্লাব, ফার্মেসি ডিবেটিং অ্যান্ড কুইজ ক্লাব, সোশ্যাল অ্যাওয়ারনেস ক্লাব, কালচারাল ক্লাব, স্পোর্টস ক্লাব, ফটোগ্রাফি ক্লাব এবং অন্ট্রাপ্রেনিউরশিপ অ্যান্ড ক্যারিয়ার ডেভেলপমেন্ট ক্লাব। ক্লাবগুলোর নিয়মিত কার্যক্রমের মধ্যে রক্তদান, শীতবস্ত্র বিতরণ, বন্যাদুর্গতদের খাবার স্যালাইন সরবরাহ, বিতর্ক এবং কুইজ প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ক্রিকেট ফুটবল টুর্নামেন্ট আয়োজন, ইনডোর গেমস প্রতিযোগিতা, ফটোগ্রাফি প্রদর্শনী এবং বার্ষিক বনভোজন আয়োজন করছে। ক্লাবগুলো ছাড়াও বিভাগে প্রতি বছর নিয়মিত পোস্টার উপস্থাপনা, ওয়াল ম্যাগাজিন প্রদর্শন এবং শিক্ষা সফরের আয়োজন করা হয়। ক্লাবগুলোয় শিক্ষার্থীরা শিক্ষক-উপদেষ্টাদের সরাসরি তত্ত্বাবধানে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন, তহবিল সংগ্রহ, জনসংযোগের মতো কাজে যুক্ত থাকে যা শিক্ষার্থীদের মধ্যে দক্ষ নেতৃত্ব এবং সিদ্ধান্ত গ্রহণের দক্ষতা গড়ে তুলতে সাহায্য করে। এছাড়া প্রাক্তন এবং বর্তমান শিক্ষার্থীদের সঙ্গে সমন্বয় সাধনের জন্য ফার্মেসি বিভাগে রয়েছে অ্যালামনাই অ্যাসোসিয়েশন (ইপসা) প্রতি বছর অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয় যেখানে বসে প্রাক্তন এবং বর্তমান শিক্ষার্থীদের মিলনমেলা। এভাবেই দেশের ফার্মেসি শিক্ষা খাতকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে এবং বাংলাদেশের ওষুধ শিল্পকে সমৃদ্ধিশালী আন্তর্জাতিক মানের করার নিমিত্তে ইউএপি ফার্মেসি বিভাগ বদ্ধপরিকর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন