ইস্টার্ন ইউনিভার্সিটি

দক্ষ মানবসম্পদ তৈরির দুই দশক

ফিচার প্রতিবেদক

ইস্টার্ন ইউনিভার্সিটির নিজস্ব ক্যাম্পাস ছবি: ইস্টার্ন ইউনিভার্সিটি

উচ্চশিক্ষায় গুণগত মান নিশ্চিত, দক্ষ প্রশিক্ষিত মানবসম্পদ এবং নেতৃত্ব সৃষ্টির লক্ষ্যে ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয় ইস্টার্ন ইউনিভার্সিটি। নিজ মেধা কর্মদক্ষতা দিয়ে দেশের শিক্ষাঙ্গনসহ বিভিন্ন অঙ্গনে সুনাম অর্জনকারী একঝাঁক মেধাবী শিক্ষানুরাগী মানুষের উদ্যোগে প্রতিষ্ঠিত হয়েছে বিশ্ববিদ্যালয়। মানসম্পন্ন শিক্ষা এবং অনন্য প্রাতিষ্ঠানিক পরিবেশের কারণে অল্প সময়ের মধ্যে ইস্টার্ন ইউনিভার্সিটির সুনাম ছড়িয়ে পড়েছে চারদিকে। এখান থেকে এরই মধ্যে প্রায় ১০ হাজার শিক্ষার্থী কৃতিত্বের সঙ্গে উচ্চশিক্ষা সম্পন্ন করেছেন। পৃথিবীর বিভিন্ন দেশের নামি-দামি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের এক্সচেঞ্জ প্রোগ্রাম ক্রেডিট ট্রান্সফারের ব্যবস্থা রয়েছে। ফলে আন্তর্জাতিক মানের শিক্ষার সুযোগ তৈরি হয়েছে প্রতিষ্ঠানে।

বিশ্ববিদ্যালয়ে বর্তমানে পাঁচটি অনুষদের অধীনে রয়েছে ৭টি বিভাগ ৯টি প্রোগ্রাম। বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সুনাম বিশ্বজোড়া। সিএসই বিভাগের প্রোগ্রামটি আইইবির স্বীকৃতিপ্রাপ্ত। ইইই অনুষদের অধীনে বিভিন্ন সময়ে অনুষ্ঠিত হয়েছে জাতীয় পর্যায়ে গণিত ফিজিকস অলিম্পিয়াড। প্রতি বছর কলা অনুষদের অধীনে কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে দক্ষতা যাচাইয়ের লক্ষ্যে ব্যাটেল উইথ ইংলিশ নামে একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়। ব্যাটেল উইথ ট্রেডার্স নামে আরেকটি সৃজনশীল কর্মসূচিও শুরু করেছে বাণিজ্য অনুষদ।

প্রতিষ্ঠালগ্ন থেকেই একটি সমৃদ্ধ লাইব্রেরি গড়ে তোলা হয়েছে ইস্টার্ন ইউনিভার্সিটিতে। বিশ্ববিদ্যালয়ের গবেষকদের জন্য এটি একটি নির্ভরযোগ্য তথ্য কেন্দ্র। সম্পূর্ণ অটোমেটেড ওয়েব বেজড ডিজিটাল লাইব্রেরি কোহা ইন্টিগ্রেটেড লাইব্রেরি সিস্টেম এবং ডি স্পেস ইনস্টিটিউশনাল রিপোজিটরি সফটওয়্যারের মাধ্যমে সমন্বিত করা হয়েছে। বর্তমানে এতে ১৭ হাজার বই আট শতাধিক অডিও ভিজুয়াল সামগ্রী রয়েছে। আন্তর্জাতিক খ্যাতনামা প্রকাশকদের প্রকাশিত অনলাইন জার্নাল -বুকে অ্যাকসেস ডাউনলোড সুবিধা রয়েছে। মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে গড়ে তোলা হয়েছে হাজারেরও অধিক বইয়ের সমন্বয়ে বাংলাদেশ স্টাডিজ মুক্তিযুদ্ধ কর্নার। রয়েছে বঙ্গবন্ধু কর্নারও। লাইব্রেরি ব্যবহারকারীরা অনলাইন জার্নাল -বুকে বেসিক ইউজার পোর্টাল মাই এথেন্স-এর মাধ্যমে রিমোট অ্যাকসেস সুবিধা পেয়ে থাকেন শীতাতপ নিয়ন্ত্রিত ওয়াই-ফাই জোন সমৃদ্ধ লাইব্রেরিতে আড়াই শতাধিক শিক্ষার্থী একত্রে অধ্যয়ন করতে পারেন। শিক্ষকদের জন্য রয়েছে আলাদা অধ্যয়ন কক্ষ।

অস্ট্রেলিয়ায় ক্রেডিট ট্রান্সফার করতে পারবেন ইস্টার্ন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। অস্ট্রেলিয়ার ক্রাউন ইনস্টিটিউট অব হায়ার স্টাডিজের সঙ্গে সম্প্রতি একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বিশ্ববিদ্যালয়টি। সমঝোতা স্মারকের আওতায় ইস্টার্ন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা ক্রাউন ইনস্টিটিউট অব হায়ার স্টাডিজে ক্রেডিট ট্রান্সফার, নির্ধারিত বিষয়ে বিশেষ ওয়েভার শিক্ষার্থীদের দক্ষতার ভিত্তিতে বিভিন্ন ক্ষেত্রে চাকরির সুযোগ পাবেন। এছাড়া ফ্যাকাল্টি এক্সচেঞ্জ যৌথ গবেষণার সুযোগও থাকছে।

ইস্টার্ন ইউনিভার্সিটির ভর্তি ফরমে কে কোন ক্লাব করতে চাও নামে একটি বিশেষ ঘর পূরণ করতে হয় ভর্তিচ্ছু সব শিক্ষার্থীকে। ব্যাপারে ইস্টার্ন ইউনিভার্সিটির জনসংযোগ পরিচালক সংগীতশিল্পী সাজেদ ফাতেমী বলেন, একজন শিক্ষার্থী শুধু পাঠ্যপুস্তক নিয়েই ব্যস্ত থাকবে না। তাকে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক কার্যক্রমেও এগিয়ে যেতে হবে। এর মধ্য দিয়ে তারা নিজেদের সৎ, দক্ষ, মানবিক আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলবে। সেই চিন্তা থেকে ২২টি ক্লাবের কার্যক্রম পরিচালনা করছে ইস্টার্ন ইউনিভার্সিটি। এছাড়া বিভিন্ন বিভাগের পৃথক অ্যালামনাই অ্যাসোসিয়েশনও সক্রিয় রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন