বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি

শতভাগ কর্মমুখী এক বিশ্ববিদ্যালয়

ফিচার প্রতিবেদক

শিল্পোদ্যোক্তাদের উদ্যোগে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির অত্যাধুনিক ক্যাম্পাস ছবি: নিজস্ব আলোকচিত্রী

তৈরি পোশাক শিল্প টেক্সটাইল খাতে বেসরকারি পর্যায়ে উচ্চশিক্ষার সুযোগ সৃষ্টিতে একটি বিশেষায়িত শিক্ষাপ্রতিষ্ঠান বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (বিইউএফটি) গার্মেন্টস, টেক্সটাইল খাত এবং ফ্যাশন শিল্পের দক্ষ মানবসম্পদের প্রয়োজনীয় চাহিদা মেটাতে অনন্য ভূমিকা পালন করছে শিক্ষাপ্রতিষ্ঠান। ২০১২ সালের ১২ সেপ্টেম্বর ছয়টি স্নাতক, একটি স্নাতকোত্তর, একটি ডিপ্লোমা এবং তিনটি সার্টিফিকেট কোর্সসহ মোট ১১টি প্রোগ্রামের মাধ্যমে শুরু হয় শিক্ষা কার্যক্রম। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ১২টি স্নাতক, তিনটি স্নাতকোত্তর, চারটি পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমা এবং তিনটি সার্টিফিকেট কোর্সসহ মোট ২২টি প্রোগ্রামে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। এছাড়া রয়েছে ফ্যাশন টেকনোলজি ইনস্টিটিউট। বিদেশী ৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানের দ্বিপক্ষীয় সহযোগিতা চুক্তির মাধ্যমে আন্তর্জাতিক মানের শিক্ষা নিশ্চিত করছে বিইউএফটি। এছাড়া বিদেশী সরকার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যৌথভাবে বাস্তবায়ন হচ্ছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গবেষণা প্রকল্প।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য স্থাপন করা হয়েছে নতুন নতুন ল্যাব। পাশাপাশি শিক্ষার্থীদের শারীরিক সুস্থতা, যুক্তিবাদী সমাজ বিনির্মাণ, সৃজনশীলতা, ক্রীড়া, বিতর্ক সাংস্কৃতিক প্রতিভা বিকাশের জন্য রয়েছে বিভিন্ন ক্লাব। রয়েছে অত্যাধুনিক জিমনেসিয়াম, খেলার মাঠ, সুইমিং পুল। শিক্ষার্থীদের শারীরিক মানসিক বিকাশের জন্য পাঠক্রমবহির্ভূত বিভিন্ন কার্যক্রম পরিচালনার জন্য বিশ্ববিদ্যালয়ে ১৪টি ক্লাবের নানা আয়োজন বছরব্যাপী মাতিয়ে রাখে পুরো ক্যাম্পাস। রোভার স্কাউট দল, সাংস্কৃতিক ক্লাব, বিতর্ক ক্লাব, গেমস ক্লাব, ফটোগ্রাফি ক্লাব, ডান্স ক্লাব, মিউজিক ক্লাব, থিয়েটার ক্লাব, ফিল্ম ক্লাব, পোয়েট্রি ক্লাব, ফ্যাশন ক্লাব, ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাব, বিজনেস ক্লাব, সোস্যাল ওয়েলফেয়ার ক্লাব, টেক্সটাইল ক্লাব, অ্যাপারেল ক্লাব, নিটওয়ার ক্লাবে নেতৃত্বের বিকাশ ঘটছে শিক্ষার্থীদের। আন্তর্জাতিক মানের যুগোপযোগী শিক্ষা নিশ্চিত করতে রয়েছে ৫২টি ল্যাবরেটরি, শীতাতপ নিয়ন্ত্রিত ৭২টি ক্লাসরুম, লাইব্রেরি, কনফারেন্স রুম, সেমিনার রুম, মাল্টিপারপাস হল, ছাত্রছাত্রীদের জন্য আলাদা কমনরুম, ক্যান্টিন, অডিটরিয়াম খেলার মাঠ।

যুগোপযোগী আধুনিক শিক্ষায় গুরুত্ব দিয়ে গড়ে তোলা ৫২টি সমৃদ্ধ ল্যাবরেটরির মধ্যে রয়েছে পদার্থ বিজ্ঞানল্যাব, রসায়ন, ইঞ্জিনিয়ারিং ড্রইং, মেকানিক্যাল, ইলেট্রিক অ্যান্ড ইলেকট্রনিকস কম্পিউটার ল্যাব, কম্পিউটার এইডেড ডিজাইন ল্যাব, প্যাটার্ন ল্যাব, প্যাটার্ন ড্রাপিং, ইলাসট্রেশন, এসিটি, সারফেস অর্নামেন্টেশন, ফটোগ্রাফি, ডিজাইন স্টুডিও, অ্যাপারেল ম্যানুফ্যাকচারিং, স্পিনিং, ওয়েব নিটিং ম্যানুফ্যাকচারিং , ফ্যাব্রিক স্ট্রাকচার ডিজাইন, সার্কুলার নিটিং, সোয়েটার নিটিং, অ্যাডভান্স নিটিং, ডাইং, টেক্সটাইল টেস্টিং, অ্যাডভান্স রিসার্চ টেক্সটাইল মিউজিয়াম ল্যাব।

দেশে-বিদেশে উচ্চশিক্ষাপ্রাপ্ত একদল দক্ষ অভিজ্ঞ শিক্ষক পরিচালনা করছেন পাঠদান। বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা আধুনিক প্রযুক্তি ব্যবস্থাপনা সম্পর্কে জ্ঞানলাভের সুযোগ পাচ্ছেন স্বনামধন্য শিল্পপ্রতিষ্ঠান কলকারখানা সরাসরি পরিদর্শনের মাধ্যমে। একই সঙ্গে এসব প্রতিষ্ঠানের বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সেতুবন্ধ তৈরি হয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের। ফলে শিল্পের চাহিদায় তৈরি হয়েছে যুগোপযোগী বিশ্ববিদ্যালয় পাঠ্যক্রম। শিক্ষার্থীদের ইন্টার্নশিপ চাকরি প্রদানের জন্য রয়েছে ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টার। প্রতিষ্ঠান ভ্রমণ, ইন্টার্নশিপ প্রজেক্ট ওয়ার্কের সমন্বয়ে একজন শিক্ষার্থীকে তৈরি পোশাক শিল্পের সঙ্গে নিবিড়ভাবে পরিচয় করিয়ে দেয় বিশ্ববিদ্যালয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন