ভিটামিন ডি

চাহিদা পূরণে খেতে পারেন যেসব খাবার

বণিক বার্তা ডেস্ক

ভিটামিন ডির সবচেয়ে ভালো উৎস সূর্যালোক। সেখান থেকেই এ ভিটামিনের চাহিদা অনেকখানি পূরণ করে ফেলা সম্ভব। প্রতিদিন মাত্র আধা ঘণ্টা সূর্যের আলোয় থাকলেই চাহিদা পূরণ হয়ে যায় অনেকটা। তার পরও কিছু খাবার রয়েছে যেগুলো ভিটামিন ডির ঘাটতি পূরণে ভূমিকা রাখে। এমন খাবারের সংখ্যা খুব কম হলেও রয়েছে। হেলথলাইন ডটকমের তালিকা থেকে জেনে নিন সেসব খাবারের নাম।

স্যামন মাছ: স্যামন খুবই জনপ্রিয় তৈলাক্ত একটি মাছ। এ মাছটি ভিটামিন ডির সবচেয়ে ভালো উৎসও। ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচারের (ইউএসডিএ) ফুড কম্পোজিশন ডাটাবেজ অনুসারে ১০০ গ্রাম স্যামন মাছ দিয়েই দৈনন্দিন ভিটামিন ডি প্রয়োজনের ৬৬ শতাংশ চাহিদা পূরণ করা সম্ভব। তবে বন্য ও চাষের স্যামন মাছের মধ্যে এক্ষেত্রে বেশ পার্থক্য থাকে। চাষের মাছগুলোতে সাধারণত ভিটামিন ডির পরিমাণ একটু কম থাকে।

ডিমের কুসুম: মাছই শুধু ভিটামিন ডির উৎস নয়। পুরো ডিমও ভিটামিন ডির ভালো উৎস। সেই সঙ্গে সেটা খুবই পুষ্টিকর খাবারও। ডিমে বেশির ভাগ প্রোটিনই থাকে এর সাদা অংশে। আর ফ্যাট, ভিটামিন ও খনিজগুলো থাকে ডিমের কুসুমে। একটি বড় ডিমের কুসুমে ৩৭ আইইউ ভিটামিন ডি থাকে, যা দিয়ে দৈনন্দিন চাহিদার ৫ শতাংশ পূরণ করা সম্ভব হয়। কিছু বিষয় ডিমের কুসুমের ভিটামিন ডি লেভেলের ওপর প্রভাব ফেলতে পারে। যদি ওই মুরগি সূর্যের আলোতে থাকে, মুরগির খাবারে যদি ভিটামিন ডি উপাদান থাকে এবং কাঁচা কুসুম যদি অতিবেগুনি রশ্মিতে উন্মুক্ত থাকে তাহলে ডিমে ভিটামিন ডি বেড়ে যায়। 

মাশরুম: অন্যান্য খাবারের পাশাপাশি মাশরুম একমাত্র প্রাণিজ নয় এমন খাবার যেখানে ভিটামিন ডি বেশি রয়েছে। মানুষের মতোই মাশরুমও অতিবেগুনি রশ্মিতে উন্মুক্ত হলে ভিটামিন ডি সংশ্লেষ করে। তবে প্রাণীতে উৎপাদিত হয় ভিটামিন ডি৩ আর মাশরুমে উৎপাদিত হয় ডি২। তারপরও এটি মানব শরীরে বেশ ভূমিকা রাখে। 

সয়ামিল্ক: ভিটামিন ডি প্রাপ্তির প্রাকৃতিক উৎস বেশ সীমিত। বিশেষ করে যদি আপনি সবজিভোজী হন বা মাছ পছন্দ না করেন। গরুর দুধে অনেক নিউট্রিয়েন্ট থাকে। আবার কোথাও কোথাও ভিটামিন ডি যুক্ত করা হয় যেমন যুক্তরাষ্ট্রে। সয়ামিল্কেও খুব অল্প পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায়। 

সিরিয়াল: সিরিয়ালও অনেক বেশি পরিমাণ ভিটামিন ডি-সমৃদ্ধ হতে পারে। এক কাপ ফর্টিফায়েড হোয়েট ব্র্যান ফ্লেক্সে থাকতে পারে ১৪৫ আইইউ ভিটামিন ডি, যা দৈনন্দিন চাহিদার ১৮ শতাংশ। তবে সব সিরিয়ালে ভিটামিন ডি থাকে না সেটাও মাথায় রাখবেন। কেনার আগে দেখে নিন তাতে কতটা ভিটামিন ডি রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন