নারী নিট শ্রমিকদের পুষ্টি সচেতনতায় তিন প্রতিষ্ঠানের চুক্তি

নিজস্ব প্রতিবেদক

ছবি: বণিক বার্তা

দেশের নিটওয়্যার খাতের নারী শ্রমিকদের রক্তস্বল্পতা দূরীকরণ ও স্বাস্থ্য সচেতনতায় ২০১৯ সাল থেকে ন্যাশনাল নিউট্রিশন সার্ভিস (এনএনএস) ও নিউট্রিশন ইন্টারন্যাশনালের (এনআই) সঙ্গে যৌথভাবে নিউট্রিশন অব ওয়ার্কিং উইমেন নামে একটি প্রকল্প পরিচালনা করছে বিকেএমইএ।

আজ সোমবার (২০ ফেব্রুয়ারি) এ প্রকল্পের মেয়াদ ২০২৭ সালের মার্চ পর্যন্ত নবায়নের লক্ষ্যে প্রতিষ্ঠান তিনটির মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এতে স্বাক্ষর করেন বিকেএমইএর সহ-সভাপতি ও কোর কমিটির চেয়ারম্যান ফজলে শামীম এহসান, এনএনএস-এর কান্ট্রি ডিরেক্টর আব্দুল মান্নান এবং এনআই-এর প্রেসিডেন্ট জোয়েল স্পাইসার।

রাজধানীর একটি হোটেলে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘‌আমাদের দেশে ১৫ থেকে ৪৯ বছর বয়সী ৪৬ শতাংশের বেশি নারী রক্তস্বল্পতায় ভোগেন। সে প্রেক্ষাপটে নিউট্রিশন অব ওয়ার্কিং উইমেন প্রকল্প একটি সময়োপযোগী পদক্ষেপ। এই প্রকল্পে রক্তস্বল্পতা দূরীকরণ ও পরিচ্ছন্নতার মতো বিষয়গুলোতে গুরুত্বারোপ করা হয়েছে যা আগে দেখা যায়নি। প্রকল্পের প্রথম পর্যায়ে নিট শ্রমিকদের রক্তস্বল্পতার হার ৬৫ থেকে ৪৭ শতাংশে নেমে এসেছে। তাই বলা যায় বিকেএমইএ এ প্রকল্পের মাধ্যমে নজিরবিহিন উদাহরণ সৃষ্টি করেছে।’

বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, ‘‌প্রকল্পটির সফলতায় বিকেএমইএ যেভাবে অবদান রেখেছে আগামীতেও তা অব্যাহত থাকবে।’

অনুষ্ঠানে বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের চার্জ দি অ্যাফেয়ার্স ড. ব্রেন্ড স্প্যানিয়ার উপস্থিত ছিলেন। এছাড়াও এনএনএসের প্রোগ্রাম ম্যানেজার, বিভিন্ন কারখানার মালিক, ব্যবস্থাপক ও শ্রমিকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন