প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে জোরেশোরেই নেমেছেন থাকসিন কন্যা

বণিক বার্তা অনলাইন

ব্যাংকক পোস্টের ছবি।

প্রধানমন্ত্রী পদে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন থাইল্যান্ডের স্বেচ্ছানির্বাসিত সাবেক সরকারপ্রধান থাকসিন সিনাওয়াত্রার মেয়ে পায়তংতার্ন সিনাওয়াত্রা। একটি সেনা অভ্যুত্থানে আট বছর আগে তার বাবার নেতৃত্বাধীন ফেউ থাই পার্টির সরকারের পতন হয়। এ মুহূর্তে সেই দলটিকে আবার ক্ষমতায় আনাই তার লক্ষ্য। এজন্য জোর প্রচারণায় নেমেছেন থাকসিন সিনাওয়াত্রার মেয়ে পায়তংতার্ন। তিন দিন ধরে পাঁচটি প্রদেশে প্রচারণা চালাচ্ছেন তিনি। দ্য ডিপ্লোম্যাটের এক খবরে এ তথ্য জানানো হয়।

ক্ষমতায় এলে দলের অসমাপ্ত কাজগুলো করার প্রতিশ্রুতি দেন পায়তংতার্ন। সেই সঙ্গে রাজনীতিতে স্থিতিশীলতা এনে দেশকে উন্নয়নের পথে নেয়ার আশ্বাসও দেন তিনি। থাকসিনকন্যা বলেন, ‘আমাদের লক্ষ্য নির্বাচনে জেতা, আর আমি প্রস্তুত। এর আগে সরকারে থাকতে আমরা জনগণকে যে প্রতিশ্রুতি দিয়েছিলাম, তা বাস্তবায়ন করাই আমার উদ্দেশ্য।’

প্রসঙ্গত, ফেউ থাই গ্রাম ও শহর এলাকার নিম্নবর্গের মানুষ, বিশেষ করে শ্রমিকদের মধ্যে বেশ জনপ্রিয়। অবশ্য শেষবার ২০১৯ সালের নির্বাচনে তারা বেশিরভাগ আসন জিতেও সরকার গঠন করতে পারেনি।

তবে বর্তমানে ক্ষমতাসীন সেনাশাসক প্রয়ুথ চান-ওচার চেয়ে জনমত জরিপে বেশ এগিয়ে আছেন ৩৬ বছর বয়সী পায়তংতার্ন। ক্ষমতাসীন এ সেনাশাসকই তার বাবাকে ক্ষমতাচ্যুত করেছিলেন।

প্রয়ুথ চান ২০১৪ সাল থেকে দেশটির ক্ষমতায় রয়েছেন। অভিযোগ রয়েছে, তিনি সাজানো নির্বাচনের মাধ্যমে একটি একনায়কতান্ত্রিক শাসনব্যবস্থা কায়েম করেছেন। পায়তংতার্নের বাবা সাবেক রাষ্ট্রপ্রধান এখন বিদেশে স্বেচ্ছানির্বাসনে আছেন। বর্তমান সরকারের আমলে দেশে ফিরলে তিনি গ্রেফতার হতে পারেন বলে শঙ্কা রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন