তালিকাভুক্ত অধিকাংশ সিরামিক কোম্পানির বিক্রি বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-সেপ্টেম্বর) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় পুঁজিবাজারে তালিকাভুক্ত সিরামিক খাতের অধিকাংশ কোম্পানির বিক্রি বেড়েছে। তবে বিভিন্ন ধরনের ব্যয় বৃদ্ধির চাপে এ সময়ে কোম্পানিগুলোর কর-পরবর্তী নিট মুনাফা কমে গেছে।পুঁজিবাজারে তালিকাভুক্ত সিরামিক খাতের কোম্পানির সংখ্যা ৫টি। কোম্পানিগুলো হলো ফু-ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড, শাইনপুকুর সিরামিকস লিমিটেড ও স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এর মধ্যে তালিকাভুক্ত একমাত্র বহুজাতিক কোম্পানি আরএকে সিরামিকসের হিসাব বছর গণনা করা হয় জানুয়ারি-ডিসেম্বর সময়ে। এ খাতের একমাত্র কোম্পানি হিসাবে জুলাই-ডিসেম্বর সময়ে বিক্রি বাবদ আয় ও নিট মুনাফা দুটোই বেড়েছে কেবল শাইনপুকুর সিরামিকসের। আর স্ট্যান্ডার্ড সিরামিকের প্রথমার্ধের আর্থিক প্রতিবেদন এখনো প্রকাশ করা হয়নি। 

চলতি হিসাব বছরের প্রথমার্ধে ফু-ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজের বিক্রি হয়েছে ৪৫ কোটি ২৩ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪০ কোটি ৯১ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির বিক্রি বেড়েছে ৪ কোটি ৩২ লাখ টাকা বা ১০ দশমিক ৫৬ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির গ্রস মুনাফা হয়েছে ১৪ কোটি ৯৯ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১১ কোটি ৭২ লাখ টাকা। চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১ কোটি ৬৯ লাখ টাকা। এর আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২ কোটি ২৭ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ৫৮ লাখ টাকা বা ২৫ দশমিক ৫৫ শতাংশ।

এ খাতের আরেক কোম্পানি মুন্নু সিরামিকের চলতি হিসাব বছরের প্রথমার্ধে বিক্রি বাবদ আয় হয়েছে ৩৯ কোটি ৫২ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে আয় হয়েছিল ছিল ৪২ কোটি ৫১ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় কমেছে ৭ দশমিক শূন্য ৩ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৫৬ লাখ টাকা। এর আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২ কোটি ৪০ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ৭৬ দশমিক ৬৭ শতাংশ। আর চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) কোম্পানিটির বিক্রি বাবদ আয় হয়েছে ১৫ কোটি ৮৯ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যেখানে এ আয় ছিল ২৫ কোটি ৯০ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় কমেছে ৩৮ দশমিক ৬৫ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৪০ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ কোটি ৬১ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ৭৫ দশমিক ১৬ শতাংশ। 

চলতি বছরের প্রথমার্ধে সিরামিক খাতের কেবল এ একটি কোম্পানির বিক্রি বাবদ আয় কমার পাশাপাশি নিট মুনাফাও কমেছে। এর কারণ হিসাবে মুন্নু সিরামিক কর্তৃপক্ষ জানিয়েছে, সামষ্টিক অর্থনীতির দুর্বল অবস্থার কারণে আলোচ্য সময়ে সিরামিক পণ্যের চাহিদা কমে গেছে। এজন্য কোম্পানিটির বিক্রিতে নেতিবাচক প্রভাব পড়েছে। আর এ কারণে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা তথা ইপিএসও কমে গেছে। 

তালিকাভুক্ত একমাত্র সিরামিক কোম্পানি হিসেবে চলতি হিসাব বছরের প্রথমার্ধে ভালো আয় ও নিট মুনাফায় বড় প্রবৃদ্ধি হয়েছে শাইনপুকুর সিরামিকস লিমিটেডের। আলোচ্য সময়ে কোম্পানিটির বিক্রি বাবদ আয়  হয়েছে ৯৮ কোটি ২৫ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৭৬ কোটি ৩২ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ২৮ দশমিক ৭৩ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩ কোটি ৬৪ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ কোটি ৪৯ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবাধনে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ১৪৪ দশমিক ৩০ শতাংশ। আর চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির বিক্রি বাবদ আয় হয়েছে ৪৮ কোটি ৯৫ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩৯ কোটি ৯৭ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট আয় বেড়েছে ২২ দশমিক ৪৭ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২ কোটি ১৬ লাখ টাকা। এর আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ কোটি ২০ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ৮০ শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন