তালিকাচ্যুত হচ্ছে এনএলআই ফার্স্ট মিউচুয়াল ফান্ড

নিজস্ব প্রতিবেদক

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছ থেকে বেমেয়াদি ফান্ডে রূপান্তরের অনুমোদন পাওয়ার প্রায় এক বছর পর এনএলআই ফার্স্ট মিউচুয়াল ফান্ডটিকে তালিকাচ্যুত করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পর্ষদ। আজ থেকে ফান্ডটির ইউনিট তালিকাচ্যুত হবে বলে জানিয়েছে ডিএসই। স্টক এক্সচেঞ্জটির ওয়েবসাইটে গতকাল এ তথ্য জানানো হয়। 

১০ বছরের মেয়াদি এনএলআই ফার্স্ট মিউচুয়াল ফান্ডের মেয়াদ শেষ হয় গত বছরের ৬ ফেব্রুয়ারি। এর পর থেকে ফান্ডটির ইউনিট লেনদেন স্থগিত রাখা হয়েছে। ওই বছরেও গত ১৬ ফেব্রুয়ারি ফান্ডটির ট্রাস্টি ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ইউনিটহোল্ডারদের সভা আহ্বান করে। সভায় ফান্ডটির ৯৯ দশমিক ৯৩ শতাংশ ইউনিটহোল্ডার এটিকে বেমেয়াদি ভিআইপিবি এনএলআই ফার্স্ট ইউনিট ফান্ডে রূপান্তরের পক্ষে ভোট দেন। পরে ২৯ মার্চ বিএসইসি ফান্ডটির বেমেয়াদি রূপান্তর প্রস্তাব অনুমোদন করে। ৯ জুন ফান্ডটির ট্রাস্ট ডিড ও ২৬ জুন নিবন্ধন সনদ দেয় বিএসইসি। এরই ধারাবাহিকতায় ২৭ জুলাই ফান্ডটির প্রসপেক্টাস অনুমোদন করে কমিশন। ফান্ডটিকে তালিকাচ্যুত করার সিদ্ধান্ত নিয়েছে ডিএসইর পর্ষদ, যা আজ থেকেই কার্যকর হবে বলে জানানো হয়েছে। 

সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি পরিচালিত এনএলআই ফার্স্ট মিউচুয়াল ফান্ড ২০১২ সালের ৬ ফেব্রুয়ারি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়। মেয়াদি মিউচুয়াল ফান্ডের বিধি অনুযায়ী ১০ বছরের মেয়াদ শেষ হয় গত বছরের ৬ ফেব্রুয়ারি। আইন অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার পর ফান্ডটি অবসায়ন কিংবা বেমেয়াদিতে রূপান্তর করতে হয়। এজন্য গত বছরের ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ট্রাস্টি কমিটির সভায় ইউনিটহোল্ডাররা এ প্রস্তাবে অনুমোদন দেন। এর ধারাবাহিকতায় প্রস্তাবটিতে অনুমোদন দেয়ার কিছুদিন পর প্রসপেক্টাসও অনুমোদন করে বিএসইসি। প্রসপেক্টাস অনুযায়ী, ফান্ডটির প্রতিটি ইউনিটের বিপরীতে নতুন গঠন হওয়া ভিআইপিবি এনএলআই ফার্স্ট ইউনিট ফান্ডের ১ দশমিক ৫টি ইউনিট প্রদানের সিদ্ধান্ত হয়। এ বেমেয়াদি ফান্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য নির্ধারণ করা হয় ১০ টাকা। 

গত বছরের ৬ ফেব্রুয়ারি পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও মূল্যায়ন প্রতিবেদন অনুসারে এ সময়ে এনএলআই ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ইউনিটপ্রতি আয় (ইপিইউ) হয়েছে ৪২ পয়সা। এ সময়ে ফান্ডটির বাজারমূল্যে এনএভি ১৪ টাকা ৯৫ ও ক্রয়মূলে এনএভি ১২ টাকা ৫২ পয়সায় দাঁড়িয়েছে। 

৩০ জুন সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য ইউনিটহোল্ডারদের ১৭ দশমিক ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে এনএলআই ফার্স্ট মিউচুয়াল ফান্ড। সমাপ্ত হিসাব বছরের ফান্ডটির ইপিইউ হয়েছে ৩ টাকা ১৪ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে ফান্ডটির বাজারমূল্যে ইউনিটপ্রতি সম্পদমূল্য (এনএভিপিইউ) দাঁড়িয়েছে ১৫ টাকা ৩২ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন