২৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে রিলায়েন্স ইন্স্যুরেন্স

নিজস্ব প্রতিবেদক

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদ। কোম্পানিটির সর্বশেষ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদনের পাশাপাশি এ সুপারিশ করেছে পর্ষদ। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এ তথ্য জানিয়েছে বীমা খাতের কোম্পানিটি। 

তথ্য অনুসারে, সর্বশেষ ২০২২ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৮৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫ টাকা ৫৯ পয়সা। মূলত আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির প্রিমিয়াম আয় বৃদ্ধি পাওয়ায় ইপিএসও বেড়েছে। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬৪ টাকা ১৫ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৬৪ টাকা ৩৯ পয়সা। 

এর আগে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে রিলায়েন্স ইন্স্যুরেন্স। আলোচ্য হিসাব বছরে রিলায়েন্স ইন্স্যুরেন্সের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৫৮ কোটি ৭৮ লাখ টাকা। আগের হিসাব বছরের নিট মুনাফা ছিল ৫৪ কোটি ৮১ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে প্রায় ৪ কোটি টাকা বা ৭ দশমিক ২৩ শতাংশ। ২০২১ হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫ টাকা ৫৯ পয়সা, আগের বছরে যা ছিল ৫ টাকা ২১ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৬৪ টাকা ৩৯ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৬০ টাকা ৭৩ পয়সা। 

এর আগে ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরেও শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল রিলায়েন্স ইন্স্যুরেন্স। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫ টাকা ২১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৫ টাকা ৫৭ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন